জেনে রাখুন সাইবার হামলা থেকে বাচাঁর উপায় | সাইবার ক্রাইম

হ্যাকিং মুভি,গল্প,কার্টুন নিয়ে আগ্রহ আমাদের সকলেরই আছে। আমাদের হলিউড,ভলিউডের অনেক মুভি দেখা হয়ে গিয়েছে হ্যাকিং রিলেটেড। এসব মুভি সারা দিন দেখলেও মনে হয় সখ মিটে না কিন্তু আমরা কি কখনো ভেবে দেখেছি যদি আমাদের সাথে কোন সময় বড় কোনো হ্যাকিং এর ঘটনা ঘটে তাহলে কি হবে? আজ আমি আপনাদের সাথে শেয়ার করবো সাইবার হামলা থেকে বাচাঁর উপায় নিয়ে। নিজেকে নিরাপদ রাখতে চাইলে আর্টিকেল টি পড়ুন।

 

হ্যাকিং হলো অনলাইন ভিত্তিক ক্রাইম। আমরা বাংলাদেশিরা হয়তো হ্যাকিং বলতে ফেসবুক,ইউটিউব এসব হ্যাক করাকেই বুঝি কিন্তু না!! হ্যাকিং হলো এমন একটি অপরাধ যা কোনো ব্যক্তি,কোন সমাজ বা কোনো দেশকে একেবারে পথে বসিয়ে ফেলতে পারে। অবাক হচ্ছেন তাই না? আসুন আমাদের দেশের সবচেয়ে বড় হ্যাকিং কাহিনী নিয়ে একটু আলোচনা করা যাক।

 

সাল ২০১৬। ফেব্রুয়ারি মাসের কোন এক শীতের সকাল। বাংলাদেশ ব্যাংকের একটি প্রিন্টারের মাঝে কিছু সমস্যা দেখা দেয়। আর ঠিক সেই সমস্যা যুক্ত প্রিন্টাররের মাধ্যমেই একদল হ্যাকার তাদের ভাইরাস পুরো ব্যাংকের নেটওয়ার্কে ছড়িয়ে দেয়।

হ্যাঁ,শুনতে অবাক লাগলেও এটা সত্য যে প্রিন্টারের মাধ্যমে ভাইরাস ছড়িয়ে তারা পুরো নেটওয়ার্ক হ্যাক করে চুরি করে নেয় কোটি কোটি টাকা।

তাহলে বুঝতেই পারছেন হ্যাকিং কতটা মারাত্মক হতে পারে।

আমরা প্রতিদিন বন্ধুবান্ধব বা প্রেমিক প্রেমিকা প্রতিদিন নিজেদের ব্যক্তিগত ছবি গুলো মেসেজের মাধ্যমে শেয়ার করে থাকে। কিন্তু আপনি কি কখনো ভেবে দেখেছেন যদি কেউ যদি আপনার অ্যাকাউন্টের এক্সেস নিয়ে নেয় তাহলে আপনার বা আপনাদের কি হবে?

তাই আমি আপনি খুব সাধারণ মানুষ হলেও সাইবার বিষয়ে আমাদের সব সময় সতর্ক থাকতে হবে।

না হলেও আমাদের সাথেও কোন এক সময় ভয়ংকর কিছু ঘটতে পারে।

আমি আজ আপনাকে কিছু পয়েন্ট নিয়ে কথা বলবো। এগুলো মেনে চললে আশা করি আপনি অনলাইনে নিরাপদ থাকবেন।

কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

 

 

সাইবার হামলা থেকে বাচাঁর উপায়

 

 

সোশ্যাল মিডিয়া

বিভিন্ন সোশ্যাল মিডিয়ার ব্যবহারকারীরা সবচেয়ে বেয়ি হ্যাকিং এর শিকার হয়ে থাকে। তাই আমাদের ফেসবুক,টুইটার,ইনস্ট্রাগ্রাম ব্যবহারের সময় সচেতন থাকতে হবে।

স্প্যাম লিংক

কয়েকদিন পর পরেই অনেকেই আমাদের ফেসবুকে নানা ধরনের লিংক দেয় নানা অফার দিয়ে। যেমনঃ ফ্রিতেই লক্ষ টাকা আয় করুন। ৫ মিনিটেই হাজার টাকা আয় করুন ইত্যাদি ইত্যাদি।

এসব লিংকের বেশির ভাগই ভুয়া। তাই যে কেউ লিংক দিলেই তাতে ক্লিক করবেন। স্প্যাম লিংকে ক্লিক করলেই আপনার সকল তথ্য চলে যাবে হ্যাকারের কাছে আর আপনি হ্যাকিং এর শিকার হবেন।

 

অফার লিংক

আপনাকে আফোন দেওয়া হবে,এই দেওয়া হবে,সেই দেওয়া হবে এসব অফার দিয়ে কেউ কোনো লিংক দিলে তাতে ক্লিক করবেন না।

ইমেইল

আপনার মেইলে কেউ ইমেইল করলে আগে দেখে নিবেন সে আপনার কোনো পরিচিত কিনা। পরিচিত হলে মেসেজ দেখবেন আর পরিচিত না হলে এডিয়ে চলুন। কারণ বেশিরভাগ হ্যাকার ইমেইলের মাধ্যমে ব্যবহারকারীর ডিভাইসে ভাইরাস ঢুকিয়ে দেয়।

 

তথ্য শেয়ার

কেউ কোন তথ্য চাইলে আগে নিশ্চিত হয়ে নিন আপনি কাকে তথ্য দিচ্ছেন। আর যত আপনই হোক না কেন তাকে ব্যক্তিগত কোনো তথ্য দিবেন না। ভালোবাসা দেখাতে গিয়ে কোন ছবি দিলে পরে আপনি ব্ল্যাকমেইল এর শিকার হতে পারেন।

 

পাবলিক ওয়াইফাই

পাবলিক ওয়াই-ফাই ব্যবহারের ক্ষেত্রে সতর্ক থাকুন।

 

এন্টি ভাইরাস

ডেস্কটপ কম্পিউটারে সব সময় এন্টি ভাইরাস ইনস্টল করে রাখবেন।

 

এসব ছাড়াও সোশ্যাল মিডিয়াতে ব্যক্তিগত কোনো তথ্য বা ছবি শেয়ার করবেন না

আরো পড়ুনঃ

 

জেনে নিন ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা

 

উপসংহার

উপরে আমি যেসব পয়েন্ট তুলে ধরেছি এসব মেনে চললে আশা করি আপনি সাইবার হামলা থেকে বাচঁতে পারবেন।

নিজে সতর্ক থাকুন,সবাইকে সতর্ক থাকুন।

আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

1 thought on “জেনে রাখুন সাইবার হামলা থেকে বাচাঁর উপায় | সাইবার ক্রাইম”

Leave a Comment