How to Start an Online Thrift Store Using WordPress 2024

আপনি কি একটি অনলাইন শপিং স্টোর ওয়েবসাইট তৈরি করতে চান?

 

অনেক লোক যারা ই-কমার্স ব্যবসা শুরু করার কথা ভাবছেন তাদের একটি নতুন পণ্য তৈরি করতে হবে। যাইহোক, অন্য উপায় আছে। আপনি ব্যবহৃত আইটেম খুঁজে পেতে এবং থ্রিফ্ট স্টোরের মাধ্যমে অনলাইনে বিক্রি করতে পারেন।

 

এই ব্লগে আমরা আপনাকে দেখাব কিভাবে ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি অনলাইন স্টোর শুরু করতে হয়। ( How to Start an Online Thrift Store Using WordPress 2024)

 

একটি অনলাইন স্টোর কি?

How to Start an Online Thrift Store Using WordPress

 

একটি সেকেন্ড-হ্যান্ড স্টোর হল একটি ই-কমার্স ব্যবসা যেখানে আপনি ব্যবহৃত বা সেকেন্ড-হ্যান্ড পণ্য বিক্রি করতে পারবেন। জামাকাপড়, গাড়ি, ইলেকট্রনিক্স, খেলনা, বই, আসবাবপত্র এবং আরও অনেক কিছু বিক্রি করতে পারবেন। একটি অনলাইন শপিং স্টোর খোলার সুবিধাগুলির মধ্যে একটি হল কম স্টার্ট-আপ খরচ। আইটেমগুলি কিনতে এবং ধরে রাখতে আপনার খুব বেশি অর্থের প্রয়োজন নেই। তা ছাড়াও, একটি ই-কমার্স ওয়েবসাইট তৈরির খরচ খুবই কম।

 

উদাহরণস্বরূপ, যদি আপনার দামী জামাকাপড় থাকে তবে সেগুলি আর মানায় না। এটি ফেলে দেওয়ার পরিবর্তে, আপনি এটি ধুয়ে অনলাইনে বিক্রি করতে পারেন। এছাড়াও, অনলাইন হলো অর্থ উপার্জন একটি দুর্দান্ত দিক। আপনি ছোট করে শুরু করতে পারেন এবং আপনার ব্যবসা বাড়াতে পারেন।

 

একটি অনলাইন শপিং স্টোর শুরু করতে কি কি লাগে?

 

একটি অনলাইন স্টোর খোলার সময়, অনেকে মনে করেন এটি খুব কঠিন। যাইহোক, এটি আপনার মনের চেয়ে সহজ। আপনি শুরু করার আগে আপনাকে তিনটি জিনিস করতে হবে:

ডোমেইন নাম – এটি এমন স্টোরের নাম যা লোকেরা একটি ওয়েব ব্রাউজারে টাইপ করে (যেমন wpbeginner.com)। আপনার বাড়ির যেমন একটি নিদিষ্ট ঠিকানা আছে ঠিক তেমনি আপনার ওয়েব সাইট এর একটি ঠিকানা লাগবে যাকে ডোমেইন নাম বলা হয়।

ওয়েব হোস্টিং  – আপনার স্টোরের সকল প্রোডাক্ট এর ইমেজ, ভিডিও, ডেসক্রিপশন অনলাইনে রাখতে হোস্টিং এর প্রয়োজন হয়। AmarHoster থেকে আপনি সহজেই ডোমেইন হোস্টিং সার্ভিস কিনে ওয়েব সাইট তৈরি করতে পারবেন। এছাড়া আপনি LimdaHosting, Exonhost, ItNutHosting, থেকে ডোমেইন হোস্টিং কিনতে পারেন।

SSL সার্টিফিকেট – ওয়েব সাইট এর ডেটা ট্রান্সফার এর জন্য নিরাপত্তার জন্য SSL এর প্রয়োজন হয়। AmarHoster থেকে যেকোনো হোস্টিং প্যাকেজ কিনলে তার সাথে ফ্রি তে SSL পাবেন তবে চাইলে পেইড SSL ইউজ করতে পারবেন। এখান থেকে আমারহোস্টার এর সকল অফার চেক করতে পারেন।

এটা যে সহজ! আপনি কোনও প্রযুক্তিগত দক্ষতা, যোগ্যতা বা জটিল প্রয়োজনীয়তা ছাড়াই একটি অনলাইন Store ওয়েবসাইট তৈরি করতে পারেন।

আমরা আপনাকে ধাপে ধাপে দেখাব কিভাবে শুরু করবেন একটি ওয়েবসাইট

 

সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হল আপনার অনলাইন স্টোরের জন্য সঠিক প্ল্যাটফর্ম খুঁজে পাওয়া। ভুল ই-কমার্স প্ল্যাটফর্ম বেছে নেওয়া একজন নতুন দোকান মালিকের জন্য ব্যয়বহুল হতে পারে। পরে একটি নতুন পরিষেবাতে স্যুইচ করার অর্থ আপনাকে আবার সমস্ত কাজ করতে হবে এবং আবার অর্থ ব্যয় করতে হবে। এই ভুলগুলি এড়াতে, আমরা আপনাকে সাহায্য করতে এখানে আছি। আমরা আপনার অনলাইন স্টোরের জন্য দুটি জনপ্রিয় ই-কমার্স প্ল্যাটফর্ম সুপারিশ করি: Shopify বা WooCommerce (ওয়ার্ডপ্রেসের উপর ভিত্তি করে)। Shopify একটি সম্পূর্ণরূপে পরিচালিত ইকমার্স সমাধান যা আপনাকে দ্রুত আপনার অনলাইন স্টোর সেট আপ করতে সহযোগিতা করবে। তবে সবচেয়ে বড় কথা হল দাম। আপনি প্রতি মাসে $25 পে করতে হবে, যা একজন ব্যক্তি এবং ছোট ব্যবসার জন্য ব্যয়বহুল হতে পারে। আপনি অতিরিক্ত অর্থ প্রদান না করলে আপনার অর্থপ্রদানের বিকল্পগুলিও সীমিত। এই কারণেই বেশিরভাগ ব্যবহারকারী WordPress + WooCommerce বেছে নেয়। এটি Shopify এর চেয়ে সহজ এবং সস্তা।

WooCommerce এর জন্য কিছু সেটআপের প্রয়োজন, কিন্তু এটি দীর্ঘমেয়াদে মূল্যবান। আরও তথ্যের জন্য, আমাদের Shopify বনাম WooCommerce তুলনা দেখুন। এই টিউটোরিয়ালে, আমরা আপনাকে গাইড করব কিভাবে WooCommerce + WordPress ব্যবহার করে একটি অনলাইন স্টোর শুরু করতে হয়।

 

কিভাবে ডোমেইন হোস্টিং কিনতে হয়?

Domain Hosting

 

আমরা আগে উল্লেখ করেছি, একটি অনলাইন থ্রিফ্ট স্টোর তৈরি করতে আপনার একটি ডোমেন নাম, ওয়েব হোস্টিং এবং SSL প্রয়োজন হবে৷

আপনি যদি আলাদা ভাবে কিনেন তাহলে ডোমেইন এর জন্য প্রতি বছর ১৫০০ টাকা, হোস্টিং এর জন্য ৫০০০-১০০০০ টাকা গুনতে হতে পারে কিন্তু

 

 

 

আমারহোস্টার আপনার জন্য দিয়েছে দারুণ এক সুযোগ কারণ এখান থেকে বাৎসরিক কোনো হোস্টিং প্যাকেজ কিনতে ডোমেইন ফ্রিতে পাবেন এবং এর সাথে ফ্রি SSL তো থাকছেই।

Ridoy Hasan Alif - Blog
AmarHoster

এখান থেকে আপনি আপনার বাজেট অনুযায়ি ডোমেইন হোস্টিং কিনতে পারবেন।

প্রথমে আপনি কোনো কোম্পানি থেকে ডোমেইন হোস্টিং নিন। এর পর আপনার প্রথম কাজ হলো ডোমেইন এবং হোস্টিং কে কানেক্ট করা। হোস্টিং এর নেইম সার্ভার ডোমেইন এ বসালে কানেক্ট হবে বা সাপোর্ট এ জানাতে পারেন।

 

ডোমেইন হোস্টিং কানেক্ট হওয়ার পর ডোমেইন এ SSL ইন্সটল করে নিন।

 

এরপর আপনার কাজ হলো WordPress ম্যানেজার থেকে wordpress ইন্সটল করা।

ইন্সটল করার জন্য নিচের ভিডিও টি দেখে নিতে পারেনঃ

আমাদের কাজ মোটামুটি শেষ,

 

এখন আমাদের একটি ভালো থিম সেটআপ করতে হবে এবং Woo Commerce প্লাগিন টি ইন্সটল করতে হবে।

 

 

 WooCommerce সেট আপ করতে হয় কিভাবে?

 

প্রথমে, আপনাকে WooCommerce প্লাগইন ইনস্টল এবং একটিভ করতে হবে। একটিভ  হওয়ার পরে, WooCommerce সেটআপ উইজার্ড চালু হবে। আপনি চালিয়ে যেতে ‘Set up my store’ বোতামে ক্লিক করতে পারেন

সেটআপ সম্পূর্ণ হয়ে গেলে, আপনি আপনার থ্রিফ্ট স্টোরে Payment সেট আপ করতে পারেন।

WooCommerce কিছু জনপ্রিয় পেমেন্ট গেটওয়ে সাপোর্ট করে আপনি এগুলো ইউজ করতে পারেন। আপনি ক্রেডিট কার্ড, ক্যাশ অন ডেলিভারি, ব্যাঙ্ক ট্রান্সফার, স্ট্রাইপ, পেপ্যাল এবং , নগদ বিকাশ ইউজ করতে পারবেন।

আপনার ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড থেকে শুধু WooCommerce » সেটিংসে যান এবং ‘Payment’ ট্যাবে স্যুইচ করুন।

আপনি আপনার অনলাইন থ্রিফ্ট স্টোরে যে পেমেন্ট পরিষেবা যোগ করতে চান তার জন্য আপনি ‘setup’  বাটনে ক্লিক করতে পারেন।

উদাহরণ স্বরূপ, ধরা যাক আপনি স্ট্রাইপ ক্রেডিট কার্ড পেমেন্ট কনফিগার করতে চান। আপনার দোকানে অর্থপ্রদানের পদ্ধতি যোগ করতে কেবল আপনার স্ট্রাইপ অ্যাকাউন্ট সংযোগ করুন বা অ্যাকাউন্ট কীগুলি লিখুন৷

আরো পড়ুনঃ

ওয়েবসাইট এর স্পিড বাড়ানোর উপায়

এবার আপনি কিছু প্রোডাক্ট এড করুন।

 

কিভাবে প্রোডাক্ট সোর্স করতে হয়?

 

আপনার অনলাইন থ্রিফ্ট স্টোরের জন্য নিয়মিতভাবে পণ্য খোঁজা অনেক ব্যবসার মালিকদের জন্য একটি চ্যালেঞ্জ হতে পারে।

যাইহোক, এমন বিভিন্ন জায়গা রয়েছে যেখান থেকে আপনি ব্যবহৃত বা আগে থেকে পছন্দের পণ্যগুলি পেতে পারেন। উদাহরণস্বরূপ, ইবে এবং আমাজন, দারাজ, আজকের ডিল মতো অন্যান্য থ্রিফ্ট স্টোর এবং সাইটগুলিতে একটি দ্রুত অনুসন্ধান একাধিক পণ্য আবিষ্কার করতে সহায়তা করতে পারে যা আপনি আপনার সাইটে এড করতে পারেন।

একইভাবে, ফ্লি মার্কেট, অন্যান্য স্থানীয় স্টোর এবং গ্যারেজ বিক্রয় পরিদর্শন করা আপনাকে আপনার দোকানের জন্য সঠিক পণ্যগুলি খুঁজে পেতে সহায়তা করতে পারে। আপনি যদি কাপড়, বই এবং সেকেন্ড-হ্যান্ড ইলেকট্রনিক আইটেম বিক্রি করেন তবে এটি একটি দুর্দান্ত বিকল্প।

আরেকটি বিকল্প হল ব্যবহারকারীদের আপনার অনলাইন থ্রিফ্ট স্টোরে পণ্য এড করে বিক্রি করতে দিতে পারেন। এইভাবে, আপনি বিনিয়োগ না করেই একটি ইনভেন্টরি তৈরি করতে পারবেন এবং বিক্রয় থেকে আয় ভাগ করে নিতে পারবেন।

আপনি ওয়ার্ডপ্রেস ব্যবহার করে একটি অনলাইন মার্কেটপ্লেসও তৈরি করতে পারেন যেখানে ব্যবহারকারীরা আপনার ইকমার্স প্ল্যাটফর্ম ব্যবহার করে তাদের পণ্য বিক্রি করতে পারে। উদাহরণস্বরূপ, লোকেরা আপনার সাইটে তাদের ব্যবহৃত জিনিসগুলি বিক্রি করতে পারে এবং আপনার সাইটটি ব্যবহার করার জন্য আপনাকে একটি মুনাফা দিবে।

 

এভাবে আপনি শুরু করতে পারেন আপনার অনলাইন স্টোর বা অনলাইন দোকান।

কোনো সমস্যা থাকলে কমেন্ট এ জানাবেন।

 

 

Leave a Comment