সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং এর সুবিধা ও অসুবিধা

একটি ব্যবসা প্রচারের জন্য সোশ্যাল মিডিয়া মার্কেটিং অনেক গুরুত্বপূর্ণ। আজকে আমরা শেয়ার করবো সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং সোশ্যাল মার্কেটিং এর সুবিধা ও অসুবিধা নিয়ে।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

 

All Sub Topic

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং (SMM) হলো ডিজিটাল মার্কেটিং এর একটি অংশ যা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে মার্কেটিং করা হয়।

এই সোশ্যাল মিডিয়া ব্যবহার করে একটি কম্পানি তার গ্রাহকদের সাথে ভালো একটি কমিউনিটি তৈরি করতে পারে। যেমনঃ

*একটি ব্র্যান্ড তৈরি করতে সাহায্য করে
*বিক্রয় বৃদ্ধি করে
*ওয়েবসাইট এর ট্রাফিক বৃদ্ধি করে এবং
একটি প্লাটফর্ম গড়ে তুলে সেখানে সবাই সবকিছু শেয়ার করতে পারে।

প্রাসঙ্গিক সামগ্রী তৈরি করা যা ব্যবহারকারীরা তাদের নিজস্ব নেটওয়ার্কগুলির সাথে ভাগ করবে ব্র্যান্ডগুলিকে তাদের এক্সপোজার বাড়াতে সহায়তা করে৷ এটি ভক্ত, সম্ভাব্য গ্রাহক এবং এমনকি সম্ভাব্য কর্মচারীদের কাছে তাদের নাগালের প্রসারিত করে যখন একটি নিয়োগের সরঞ্জাম হিসাবে ব্যবহৃত হয়।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং সংস্থাগুলিকে গ্রাহকদের প্রতিক্রিয়া পেতে সক্ষম করে যখন কোম্পানিটিকে আরও ব্যক্তিত্বপূর্ণ বলে মনে হয়। সোশ্যাল মিডিয়া গুলো একটি কম্পানির গ্রাহকদের সাথে সম্পর্ক তৈরি করতে সাহায্য করে।

জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্লাটফর্ম এর মধ্যে রয়েছে Facebook, Twitter, LinkedIn, YouTube, Pinterest, Instagram এবং Snapchat। প্রতিটি প্ল্যাটফর্মের আলাদা আলাদা বৈশিষ্ট্য রয়েছে যা এটি ব্যবহার করার জন্য আকর্ষণীয় করে তোলে। এবং যখন একটি কোম্পানী একটি মাল্টিচ্যানেল বার্তা প্রদানের জন্য সংমিশ্রণে বেশ কয়েকটি ব্যবহার করে, তখন গ্রাহকরা তাদের পছন্দের চ্যানেলগুলিতে সেই বার্তাগুলি দেখতে পারেন।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর 5 টি ধাপ

 

সোশ্যাল মিডিয়া বিনামূল্যে এবং অর্থ প্রদানের মাধ্যমে সঠিক সময়ে সঠিক লোকেদের কাছে সেই প্রোডাক্ট গুলো ছড়িয়ে দিতে সাহায্য করে৷ সোশ্যাল মিডিয়া কম্পানি গুলোকে তাদের দর্শকদের ব্যক্তিগত, লোকেশন এবং জনসংখ্যার তথ্য সম্পর্কে আরও জানতে সাহায্য করে।

নিচে সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর ৫ টি ধাপ তুলে ধরা হলো।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং

সামাজিক কৌশল

 

যেকোনো বিপণন প্রচারাভিযান বা ক্রিয়াকলাপের সাথে, একটি উপযুক্ত কৌশল আগে থেকেই তৈরি করা উচিত। সংস্থাগুলিকে প্রোগ্রামের লক্ষ্য নির্ধারণ করতে হবে, যে চ্যানেলগুলি ব্যবহার করা হবে এবং কী ধরণের সামগ্রী ভাগ করা হবে। এখানে কিছু উদাহরন:

লক্ষ্য নির্ধারণ করুনঃ বিপণনের জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করা ব্যবসা এবং অন্যান্য বিপণন প্রোগ্রাম লক্ষ্যগুলির সাথে ঘনিষ্ঠভাবে সারিবদ্ধ হওয়া উচিত। কিছু লক্ষ্য যা ব্যবসা সফলতা পরিমাপ করতে ব্যবহার করতে পারে তার মধ্যে রয়েছে ব্র্যান্ড সচেতনতা বৃদ্ধি, ওয়েবসাইট ট্রাফিক এবং লিড চালনা করা এবং আয় বৃদ্ধি।

সামাজিক মিডিয়া প্ল্যাটফর্ম নির্বাচন করুনঃ

অনেক সোশ্যাল প্ল্যাটফর্ম উপলব্ধ আছে, কিন্তু ব্যবসার জন্য সেগুলি সব ব্যবহার করার কোনো মানে হয় না। সংস্থাগুলিকে তাদের শ্রোতাদের জানতে হবে এবং তাদের জনসংখ্যার সাথে সবচেয়ে উপযুক্ত প্ল্যাটফর্ম(গুলি) বেছে নিতে হবে।

বিষয়বস্তুর মিশ্রণঃ

প্রতিটি সামাজিক প্ল্যাটফর্মের বিষয়বস্তু বিতরণের জন্য একটি অনন্য স্বাদ রয়েছে — ভিডিও, চিত্র, লিঙ্ক এবং সরাসরি মেসেজিং সহ। তাই ব্র্যান্ডগুলিকে সনাক্ত করতে হবে যে তাদের বিপণন ব্যক্তিত্বের সাথে জড়িত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি।

পরিকল্পনা এবং প্রকাশনাঃ

একটি কৌশল প্রতিষ্ঠা করার পরে, এটি প্রকাশ শুরু করার সময়। এটি একটি নতুন ব্লগ পোস্ট পোস্ট করা, একটি আসন্ন ইভেন্ট সম্পর্কে তথ্য ভাগ করা বা একটি নতুন পণ্য ভিডিও পোস্ট করার মতো সহজ হতে পারে৷ কিন্তু সামঞ্জস্যপূর্ণ হওয়া একটি কার্যকর SMM প্রোগ্রামের চাবিকাঠি। একটি শ্রোতা তৈরি করতে, সংস্থাগুলিকে তাদের পৃষ্ঠায় ঘন ঘন পোস্ট করা উচিত। ধারাবাহিকভাবে প্রাসঙ্গিক বিষয়বস্তু পোস্ট করা শ্রোতাদের আরও বেশি কিছুর জন্য ফিরে আসবে।

সংস্থাগুলি সোশ্যাল মিডিয়াতে পোস্ট করে এমন সামগ্রী অন্যান্য বিপণন প্রচারের সাথে সারিবদ্ধ হওয়া উচিত। হুটসুইট, হাবস্পট এবং স্প্রাউট সোশ্যালের মতো সরঞ্জামগুলি বিপণনকারীদের উপযুক্ত সময়ে তাদের পোস্টগুলি নির্ধারণ করতে সক্ষম করে৷

 

শোনা এবং ব্যস্ততা

যে ব্যবসাগুলি সামাজিক প্ল্যাটফর্মে কার্যকলাপ তৈরি করে তারা ব্র্যান্ড এবং পণ্য সম্পর্কে মিথস্ক্রিয়া এবং কথোপকথনের বৃদ্ধি দেখতে পারে। ব্যবহারকারীরা পোস্টে মন্তব্য করবে এবং শেয়ার করবে, কোম্পানিকে তাদের নিজস্ব পোস্টে ট্যাগ করবে এবং এমনকি তাৎক্ষণিক বার্তাপ্রেরণের কার্যকারিতার মাধ্যমে যোগাযোগ শুরু করবে। এই ধরনের মিথস্ক্রিয়া আদর্শ কারণ সামাজিক মিডিয়া পরিচালকদের সতর্ক করার জন্য বিজ্ঞপ্তি রয়েছে। এটি তাদের ভাল গ্রাহক পরিষেবা অনুশীলন করতে সক্ষম করে, যা গ্রাহকের অভিজ্ঞতাকে বাড়িয়ে তোলে।

সোশ্যাল মিডিয়াতে লোকেরা সরাসরি কোনও কোম্পানির সাথে ট্যাগ বা কথা না বলে একটি ব্র্যান্ড, পণ্য বা পরিষেবা নিয়ে আলোচনা করতে পারে। ব্র্যান্ডওয়াচ, নেটবেস কুইড এবং স্প্রিঙ্কলারের মতো কথোপকথনে প্লাগড থাকার জন্য বেশ কয়েকটি সোশ্যাল মিডিয়া শোনার সরঞ্জাম উপলব্ধ রয়েছে। Google Alerts-এর মতো বিনামূল্যের সরঞ্জামগুলি যখন তাদের কোম্পানির উল্লেখ করা হচ্ছে তখন বিপণনকারীদেরকে অবহিত করতে পারে।

 

বিশ্লেষণ এবং রিপোর্টিংঃ

যত বেশি বিষয়বস্তু প্রকাশিত হয় এবং শ্রোতাদের প্রসারিত হয়, ক্রমাগত কর্মক্ষমতা পরিমাপ করা একটি ভাল ধারণা। জিজ্ঞাসা করা প্রশ্নগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

কোন পোস্ট সবচেয়ে engagement পাচ্ছেন?
একটি ব্র্যান্ডের অনুসারী কোথা থেকে?

যেকোনো মার্কেটিং প্রোগ্রামের সাফল্য নির্ভর করে তার ডেটা এবং অ্যানালিটিক্স আউটপুটের ওপর। একটি বিপণন দল ভবিষ্যতের প্রচারাভিযানের বিষয়ে আরও সচেতন সিদ্ধান্ত নিতে এবং কী কাজ করে তার সুবিধা নিতে এই তথ্য ব্যবহার করতে পারে।

প্রতিটি সামাজিক প্ল্যাটফর্মের নিজস্ব বিশ্লেষণী ডেটা থাকে, তবে অন্যান্য সরঞ্জাম রয়েছে যা অনেক চ্যানেল থেকে একটি অবস্থানে ডেটা সংগ্রহ করতে পারে। এটি বিপণনকারীদের তাদের বিপণন প্রচারাভিযানের সামগ্রিক সাফল্য এবং ব্যর্থতা মূল্যায়ন করতে সক্ষম করে।

বিজ্ঞাপন

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর বেশিরভাগই বিনামূল্যে — রিসোর্স টাইম এবং বিশেষ টুল বাদ দিয়ে। একটি শ্রোতা তৈরি করা এবং বিনামূল্যে সোশ্যাল মিডিয়া সাইটগুলিতে সামগ্রী প্রকাশ করা বিপণন লক্ষ্য অর্জনের একটি দুর্দান্ত উপায়, কিন্তু প্রোগ্রামের বৃদ্ধির সাথে সাথে বাজেটও বৃদ্ধি পায়।

প্রদত্ত বিপণন বৈশিষ্ট্য প্রতিষ্ঠানের জন্য খুব মূল্যবান হতে পারে. তারা জনসংখ্যার তথ্য, পুনঃলক্ষ্যকরণ এবং আচরণ সহ অনেক কারণের উপর ভিত্তি করে দর্শকদের কাছে তাদের বিজ্ঞাপন লক্ষ্য করতে পারে।

ভলিউমে সোশ্যাল মিডিয়া মার্কেটিং পরিচালনা করতে সহায়তা করার জন্য সরঞ্জাম রয়েছে, তবে শুরু করার জন্য নেটিভ বিজ্ঞাপন কার্যকারিতা ব্যবহার করা পোস্টগুলি প্রচার করতে, লিডগুলি ক্যাপচার করতে এবং সঠিক দর্শকদের সামনে বার্তাগুলি নিশ্চিত করতে যথেষ্ট।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং এর সুবিধা ও অসুবিধা

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা এবং অসুবিধা

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রতিটি প্রতিষ্ঠানের সেলস এবং মার্কেটিং রোডম্যাপে নিজেকে এম্বেড করেছে। এটি পরিচিতিগুলির একটি স্বদেশী ডাটাবেসের চেয়ে উল্লেখযোগ্যভাবে বৃহত্তর দর্শকদের কাছে সামগ্রী এবং বার্তা বিতরণ করার একটি অতিরিক্ত চ্যানেল ।

সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রোগ্রাম চালু করার সুবিধা থাকলেও এর অসুবিধাও রয়েছে।

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর সুবিধা

সমস্ত সামাজিক মিডিয়া চ্যানেল জুড়ে 3.6 বিলিয়নেরও বেশি ব্যবহারকারী রয়েছে। একটি একক পোস্ট শেয়ার দ্রুত ব্র্যান্ড এক্সপোজার বাড়াতে পারে।

উন্নত গ্রাহক সন্তুষ্টিঃ সংস্থাগুলি কেবলমাত্র সোশ্যাল মিডিয়াতে গ্রাহকদের কাছে বাজারজাত করে না, তারা তাদের সাথে যোগাযোগও করে। এটি গ্রাহক পরিষেবা উন্নত করতে পারে এবং এক থেকে এক সম্পর্ক তৈরি করতে পারে।
খরচ-কার্যকর টুল। সঠিকভাবে চালানো হলে, একটি সামাজিক মিডিয়া প্রোগ্রাম পরিচালনার খরচ কম হতে পারে। একবার জ্ঞান, দল এবং প্রোগ্রাম কৌশল ঠিক হয়ে গেলে, বিপণন দলগুলি খুব সামান্য ওভারহেডের সাথে এটি ব্যবহার করা সহজ বলে মনে করে।

ওয়েবসাইটের ট্রাফিক বাড়ানোঃ সামাজিক পোস্টগুলি একটি ব্র্যান্ডের ওয়েবসাইটে ট্রাফিক ফিরিয়ে আনার একটি দুর্দান্ত উপায়। ব্লগের বিষয়বস্তু, ল্যান্ডিং পেইজ অফার এবং আরও অনেক কিছু প্রচার করা ব্যবহারকারীদের ক্লিক করতে এবং ব্র্যান্ডের সাথে আরও যুক্ত হতে প্রলুব্ধ করতে পারে।

ভালো অন্তর্দৃষ্টি লাভঃ প্রতিটি সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম থেকে বিশ্লেষণ এবং রিপোর্টিং বৈশিষ্ট্যগুলি ব্যবহার করে পৃষ্ঠার অনুসারী কারা, তারা কোন সামগ্রীতে আগ্রহী এবং তারা কীভাবে একটি ব্র্যান্ডের সাথে জড়িত হতে চান সে সম্পর্কে অন্তর্দৃষ্টি দেয়৷

 

সোশ্যাল মিডিয়া মার্কেটিং এর অসুবিধা

 

এটি একটি সময় সাপেক্ষ প্রক্রিয়াঃ সোশ্যাল মিডিয়া প্রচারাভিযানে অনেক সময় ব্যয় করা যেতে পারে যাতে তারা কার্যকর হয়। বিপণন দলগুলিকে ক্রমাগত নতুন বিষয়বস্তু দিয়ে ক্যালেন্ডার পূরণ করতে হবে এবং অনুসন্ধানের জবাব দিতে হবে। এটি ছোট বিপণন দলগুলির জন্য SMM-এর সম্পূর্ণ ক্ষমতাগুলিতে ট্যাপ করা কঠিন করে তুলতে পারে।

মূলধন প্রয়োজনঃ সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রোগ্রাম চালানোর জন্য সঠিক ব্যক্তি বা দল লাগে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রোগ্রামগুলি এন্ট্রি-লেভেল কর্মীদের থেকে উপকৃত হয় না। পরিবর্তে, দক্ষ এবং পাকা সামাজিক মিডিয়া বিপণনকারীরা গুরুত্বপূর্ণ।

ROI দেখতে অপেক্ষা করতে হবেঃ এসএমএম একটি দীর্ঘমেয়াদী বিনিয়োগ। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি উচ্চ ROI দেয়, তবে তাৎক্ষণিক ফলাফলের আকারে নয়। একটি এসএমএম প্রোগ্রামের সাফল্য এক টুকরো বিষয়বস্তুর দ্বারা নির্ধারিত হয় না, বরং দীর্ঘ সময়ের মধ্যে একাধিক।

প্রতিযোগীদের গবেষণাঃ সোশ্যাল মিডিয়াতে পোস্ট করা একটি পাবলিক ফোরাম এবং প্রত্যেকে প্রতিযোগিতা সহ বিষয়বস্তু দেখতে পারে। এর জন্য কোন সমাধান নেই।

ব্র্যান্ড খ্যাতি খারাপঃ SMM পাবলিক বিব্রত এবং খারাপ প্রেসের জন্য একটি ব্র্যান্ড খুলতে পারে। নেতিবাচক পর্যালোচনা প্রচুর হতে পারে কারণ গ্রাহকরা হতাশা প্রকাশ করার জন্য সোশ্যাল মিডিয়ায় যান। এবং প্ল্যাটফর্মগুলির সর্বজনীন প্রকৃতির কারণে, একটি কোম্পানি যা বলে বা করে তা দেখা হবে এবং প্রতিক্রিয়া জানানো হবে। এই ঝুঁকি কমাতে ব্র্যান্ডগুলির প্রতিক্রিয়ার সময় ত্বরান্বিত করা উচিত।

 

কিভাবে একটি সোশ্যাল মিডিয়া মার্কেটিং স্ট্যাটেজি তৈরি করতে হয়

 

একটি কার্যকর সোশ্যাল মিডিয়া মার্কেটিং কৌশল তৈরি করার জন্য একটি কোম্পানিকে যে পদক্ষেপগুলি নিতে হবে তা এখানে রয়েছেঃ

 

ব্যবসায়িক লক্ষ্যগুলির সাথে সারিবদ্ধ সামাজিক মিডিয়া লক্ষ্যগুলি চিহ্নিত করুন৷

লক্ষ্য নির্ধারণের মাধ্যমে শুরু করুন যা সামাজিক মিডিয়া কীভাবে ব্যবহার করতে হয় তার জন্য শুধুমাত্র একটি নির্দেশিকা হিসেবেই কাজ করবে না, বরং পরিমাপ করার জন্য ডেটার একটি বেঞ্চমার্কও। বাস্তবসম্মত কি অর্জন করতে হবে তা খুঁজে বের করতে একটি SMART লক্ষ্য বিন্যাস ব্যবহার করুন। লক্ষ্যগুলির উদাহরণগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছেঃ

ওয়েবসাইটে ট্রাফিক বৃদ্ধি করুন
আরো লিড বৃদ্ধি করুন
মূলধন বৃদ্ধি
শ্রোতা বৃদ্ধি

টার্গেটেড গ্রাহকদের রিসার্চ এবং বিশ্লেষণ করুন

টার্গেট মার্কেট কে, তারা কী যত্ন করে এবং কেন তাদের একটি কোম্পানির পণ্য বা পরিষেবার প্রয়োজন তা জানা গুরুত্বপূর্ণ। সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি ব্যবহারকারীদের সম্পর্কে ডেটা সমৃদ্ধ, তাই এই অনুশীলনটি উল্লেখযোগ্য বাজার গবেষণা প্রকল্প ছাড়াই করা যেতে পারে। জনসংখ্যা সংক্রান্ত তথ্য জানা এবং যারা সামাজিক চ্যানেল অনুসরণ করে তা হল দুর্দান্ত শুরুর পয়েন্ট।

এটা জানাও গুরুত্বপূর্ণ যে বিভিন্ন প্ল্যাটফর্ম বিভিন্ন ব্যবহারকারীকে আকর্ষণ করে। একটি কোম্পানির টার্গেট অডিয়েন্স কোন সোশ্যাল চ্যানেলে রয়েছে তা জানা তাদের কোন চ্যানেলে সময় এবং সম্পদ বিনিয়োগ করতে হবে তা বেছে নিতে সক্ষম করে।

সামাজিক মিডিয়া জনসংখ্যার গ্রাফিকএখানে আরও কিছু জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এবং প্রতিটির ব্যবহার রয়েছে৷

 

একটি প্রতিযোগিতামূলক মূল্যায়ন সম্পাদন করুন

প্রতিযোগিতাটি কী করছে তা জানা বিপণন দলগুলিকে শনাক্ত করতে সক্ষম করে যে কোনটি ভাল কাজ করছে এবং কোনটি প্রতিযোগিতার জন্য নয়। এটি শিল্পের অন্তর্দৃষ্টির পাশাপাশি একটি পণ্য বা বার্তা বাজারে আনার সুযোগ প্রদান করে।

সামাজিক শোনার সরঞ্জামগুলি ব্র্যান্ডগুলিকে প্রতিযোগিতামূলক বিষয়বস্তু এবং শিল্প কীওয়ার্ডগুলির জন্য বিভিন্ন পর্যবেক্ষণ স্ট্রীম সেট আপ করতে সহায়তা করতে পারে।

চ্যানেলের জন্য প্রাসঙ্গিক বিষয়বস্তু তৈরি এবং কিউরেট করুন

লক্ষ্য, শ্রোতা এবং প্রতিযোগিতামূলক ল্যান্ডস্কেপ জানা ব্র্যান্ডগুলি তৈরি করতে প্রয়োজনীয় সামগ্রীর ধরন(গুলি) নির্ধারণ করতে সহায়তা করবে৷ আকর্ষক বিষয়বস্তু বিভিন্ন ফর্ম এবং মিডিয়া আসে. এটি কোম্পানির তৈরি হতে পারে, শিল্পের খবর বা অন্যান্য চিন্তার নেতৃত্বের অংশগুলি ভাগ করার জন্য অন্য কোথাও থেকে কিউরেট করা যেতে পারে।

একটি নিযুক্ত অনুসরণকারী বেস বিকাশের জন্য ব্যবসাগুলিকে ঘন ঘন এবং ধারাবাহিকভাবে সামগ্রী প্রকাশ করা উচিত। ব্র্যান্ডগুলি ব্যস্ততা বাড়াতে প্রচার পোস্ট করতে পারে। তারা এমন পোস্টও তৈরি করতে পারে যা সংস্থার সাথে আরও সম্পর্কিত এবং মানবিক দিক দেখায়।

আরো আর্টিকেল পড়ুনঃ

জেনে নিন সঠিক পদ্ধতিতে আর্টিকেল লেখার নিয়ম ২০২২

জেনে নিন ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা

সঠিক সময়ে পোস্ট এবং কমেন্ট করুন

একটি ব্যবসার জন্য সুবিধাজনক পোস্ট করা সবসময় গ্রাহকদের জন্য সুবিধাজনক নয়। ব্যস্ততার জন্য পোস্ট করার সেরা সময়ের সদ্ব্যবহার করা হল তথ্য যা বিশ্লেষণ থেকে সংগ্রহ করা যেতে পারে। তারপরে সংস্থাগুলি উপলব্ধ প্রকাশনা সরঞ্জামগুলি ব্যবহার করে সময়ের আগে পোস্টগুলি নির্ধারণ করতে পারে। সংবাদ চক্র দ্রুত চলে বলে বিষয়বস্তুর সময়োপযোগীতাও গুরুত্বপূর্ণ।

সোশ্যাল মিডিয়ায় সময়োপযোগী হওয়ার আরেকটি উপাদান হল প্রতিক্রিয়া সময়। গ্রাহকরা যদি সোশ্যাল মিডিয়াতে একটি ব্র্যান্ডের সাথে জড়িত থাকে, তারাও দ্রুত উত্তর আশা করে। একটি ব্র্যান্ড এই এক থেকে এক সম্পর্কের মাধ্যমে তার ক্লায়েন্টদের সাথে কর্তৃত্ব এবং সম্মান তৈরি করতে পারে।

 

প্রতিষ্ঠানের অন্যদের কাছ থেকে ক্রয় এবং সমর্থন লাভ করুন

 

মার্কেটিং বিভাগগুলিকে একটি সংস্থার মধ্যে অন্যান্য বিভাগ এবং স্টেকহোল্ডারদের জড়িত করতে হবে। বিপণন ভবিষ্যতে সামাজিক প্রচারাভিযান জানাতে বিক্রয় থেকে অনেক কিছু শিখতে পারে, কিন্তু বিক্রয় বিপণনের নাগালের থেকেও উপকৃত হতে পারে। বিক্রয় এবং বিপণন প্রান্তিককরণ দুর্দান্ত, তবে সিনিয়র স্টেকহোল্ডারদের সমর্থনও একটি প্রয়োজনীয়তা।

অন্যান্য বিভাগের প্রচেষ্টাকে সমর্থন করা একটি শক্তিশালী সামাজিক মিডিয়া প্রোগ্রামের একটি সাধারণ লক্ষণ। একটি কোম্পানির প্রতিটি বিভাগ সামাজিক সমর্থন থেকে উপকৃত হতে পারে, কিন্তু এইচআর সাধারণত অংশীদারি করার পরবর্তী সেরা জায়গা। সোশ্যাল মিডিয়া সম্ভাব্য কর্মীদের জন্য একটি নিয়োগের হাতিয়ার এবং ব্র্যান্ড নির্মাতা হতে পারে।

 

পরিমাপ করুন এবং অপ্টিমাইজ করুন

একটি সফল সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রোগ্রাম তৈরির শেষ উপাদান হল কী কাজ করে এবং কী করে না তা পরিমাপ করা। সংস্থাগুলির নিম্নলিখিতগুলি পর্যবেক্ষণ করা উচিতঃ

শীর্ষ ব্যস্ততা পেতে পোস্ট ক্রয় করা অবিরত যে অনুগামীরা; এবং
যে বিজ্ঞাপনগুলি সর্বোচ্চ ROI প্রদান করে।
সোশ্যাল মিডিয়া মার্কেটিং থেকে উপকৃত ব্যবসা
যে সংস্থাগুলি একটি কার্যকর সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রচারণা চালায় তারা অনেক সুবিধা দেখতে পাবে। সোশ্যাল মিডিয়া মার্কেটিং প্রোগ্রাম থেকে উপকৃত হতে পারে এমন ব্যবসার কিছু উদাহরণ এখানে দেওয়া হলঃ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি

ছোট ব্যবসা এবং স্টার্টআপ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং ছোট ব্যবসা এবং স্টার্টআপগুলির জন্য একটি দুর্দান্ত হাতিয়ার। এটি নতুন ব্যবসার জন্য তাদের অফার সম্পর্কে কিছু সচেতনতা তৈরি করার একটি উপায়। একটি নতুন বাজারে পণ্য এবং পরিষেবা বিক্রি করার জন্য সোশ্যাল মিডিয়া ব্যবহার করা একটি গ্রাহক বেস তৈরির একটি প্রবেশ পথ হতে পারে।

সরাসরি বিক্রয় কোম্পানি

এই ধরনের ব্যবসা খুবই উদ্যোক্তা এবং সম্প্রদায়ের মাধ্যমে বৃদ্ধি পায়। এবং সোশ্যাল মিডিয়া সম্প্রদায় তৈরি করতে সাহায্য করতে পারে, বন্ধুদের, পরিবারে এবং এর বাইরেও।

এগুলি বাড়িতে টুপারওয়্যার এবং মেরি কে পার্টি হিসাবে শুরু হয়েছিল। কিন্তু সোশ্যাল মিডিয়া অ্যাপগুলি লুলারো এবং থার্টি-ওয়ান উপহারের মতো সরাসরি বিক্রয় সংস্থাগুলির নতুন তরঙ্গের জন্য পথ তৈরি করছে৷ পার্টি হোস্টদের আর তাদের বাড়িতে পার্টি আয়োজন করতে হবে না। পরিবর্তে, তারা সোশ্যাল মিডিয়া অ্যাপ ব্যবহার করে ভার্চুয়াল পার্টি হোস্ট করতে পারে যেখানে পরামর্শদাতারা তাদের জিনিসপত্র দেখাতে সক্ষম হয়।

আবাসন

রিয়েল এস্টেট কোম্পানিগুলি ওপেন হাউস প্রচার করে এবং বিক্রয়ের জন্য সম্পত্তির ছবি প্রদর্শন করে সোশ্যাল মিডিয়া থেকে উপকৃত হয়। Facebook লাইভ এবং ইনস্টাগ্রাম স্টোরিগুলির মতো বৈশিষ্ট্যগুলি ব্যবহারকারীদের খাওয়ার জন্য হজমযোগ্য ফর্ম্যাটে এই বৈশিষ্ট্যগুলির ভিডিও ফুটেজ দেখায়।

B2B কোম্পানিগুলি

B2B বিপণন দলগুলি তাদের লক্ষ্য সম্ভাবনাগুলি কারা তা সনাক্ত করতে আরও ভালভাবে সক্ষম – এবং সঠিকভাবে করা হলে – সঠিক ব্যক্তির নিউজফিডে প্রদর্শিত হতে পারে।

সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে ব্যবহারকারীদের সম্পর্কে উপস্থাপিত ডেটা শ্রোতা কে তা একটি ছবি আঁকতে সাহায্য করে। এবং সোশ্যাল মিডিয়া বিজ্ঞাপন সরঞ্জামগুলি ব্যবহার করে, ব্যবসাগুলি সঠিক সময়ে সেই সিদ্ধান্ত গ্রহণকারীর সামনে।

 

কোনো কিছু জানার থাকলে কমেন্ট করে জানান। আমাদের সাতে থাকার জন্য ধন্যবাদ।

2 thoughts on “সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং এর সুবিধা ও অসুবিধা”

Leave a Comment