জেনে নিন ফ্রিল্যান্সিং কি কেন কিভাবে | বাংলাদেশে ফ্রিল্যান্সিং

প্রায় আমাদের সকলের মনেই একটা চাওয়া থাকে যা হলো নিজের ঘরে বসে বা নিজের হাতে থাকা ফোন দিয়ে টাকা আয় করতে কিন্তু সঠিক দিকনির্দেশনার জন্য আমরা তেমন কিছু করতে পারবো না।

তাই আজ আপনার সাথে শেয়ার করবো আমার আপনার মনে পুষে রাখা এই স্বপ্ন কিভাবে পূরণ করা যাবে!!

আজ কথা বলবো ফ্রিল্যান্সি কি,কেন ফ্রিল্যান্সিং করবো,কিভাবে ফ্রিল্যান্সিং করতে হয় এইসব টপিক নিয়ে। আশা সম্পূর্ণ সময় আমাদের সাথেই থাকবেন।

 

 

আজ থেকে ১০-২০ বছর আগে যেখানে মোবাইল কি এটাই কেউ কেউ জানতো না আর সেখানে আজ সবাই মোবাইল বা কম্পিউটার বা ইন্টারনেটে দিনের বড় একটা সময় ব্যয় করছে। সেই সাথে সকলের মনে এই আশাও থাকে যে শুধু শুধু এসবে সময় নষ্ট না করে যাতে এখান থেকে কিছু টাকা আয় করা যায়।

অনেকেই আছে যাদের মধ্যে আপনিও থাকতে পারেন যে ফেসবুকে কেউ একটা পোস্ট করেছে এটা লিখে যেঃ একদিন হাজার টাকা ইনকাম করা যাবে এই সাইট বা এই এপস থেকে। তা দেখে আপনি বা আপনার মতো অনেকেই সেই সব সাইটে বা এপসে কাজ করে কিন্তু সবশেষে ফলাফল শূন্য।

কারণ এভাবে কেউ দিনে এক হাজার টাকা আমাকে আপনাকে দিবে না। আমি আপনিও দিব না।

আবার তো অনেকেই আছেন যারা দু-একবার এভাবে ধরা খাওয়ার পর ভেবেই নিয়েছেন যে অনলাইন ইনকাম বলে কিছু হয় না,এসব কিছুই ভুয়া। তাদের তাদের কথার উত্তর দিতেই আজকেই এই আর্টিকেল।

এখানে আলোচনা করা হবে যে সত্যিই কি অনলাইন থেকে টাকা আয় করা যায় কিনা। তারপর আপনাদের সাথে অনলাইন থেকে টাকা আয় করার একটা মাধ্যম নিয়ে কথা বলবো যেটি হলো ফ্রিল্যান্সিং।

 

তো চলুন কথা না বাড়িয়ে শুরু করা যাকঃ

 

ফ্রিল্যান্সিং কি

 

ধরুন আপনি ঢাকায় একটি কম্পানি দিলেন যেখান থেকে আপনি ডোমেইন-হোস্টিং সেল করবেন। এখন আপনার কম্পানির মতো তো আরো অনেক কম্পানি আছে যে ডোমেইন-হোস্টিং বিক্রি করে। তাহলে গ্রাহকরা সেই সব কম্পানি রেখে শুধু শুধু কেন আপনার কম্পানি তে আসবে এসব কিনতে?

এক্ষেত্রে আপনি যদি চান আপনার কম্পানিতে বেশি বেশি কাস্টমার আসুক বা তারা আপনার থেকে বেশি বেশি ডোমেইন – হোস্টিং কিনুক তাহলে আপনাকে আপনার কম্পানির মার্কেটিং করতে হবে।

এখন আপনি নিজে মার্কেটিং সম্পর্কে নাও জানতে পারেন,সেক্ষেত্রে আপনার এমন কাউকে হায়ার করতে হবে যে আপনার কম্পানির হয়ে মার্কেটিং করে দিবে।

ধরুণ আপনি শেরপুর শহরের একটি ছেলেকে হায়ার করলেন অনলাইনে,যার কাজ থাকবে মার্কেটিং করা তবে আপনার অফিসে তাকে প্রতিদিন আসতে হবে না। সে নিজের ঘরে বসেও নিজের কম্পিউটারে সব কাজ করতে পারবে।

এখানে আপনি আউট সোর্স করছেন যেটি আউটসোর্সিং নামে পরিচিত আর সেই শেরপুরের ছেলেটি ফ্রিল্যান্স করছে যেটি ফ্রিল্যান্সিং নামে পরিচিত।

সহজ ভাষায় বলতেঃ ফ্রিল্যান্সিং হলো এমন একটি পেশা যেখানে আপনি সম্পূর্ণ স্বাধীন ভাবে নিজ ইচ্ছা মতো সময়ে কাজ করতে পারবেন। এখানে প্রতিদিন অফিসে যাওয়ার মতো অসহ্যকর কাজটি করতে হবে না। এই গুলো নিজের ঘরে বসেও করা যায়।

আশা করি ফ্রিল্যান্সিং বিষয়ে পূর্ণ ধারণা পেয়েছেন। না বুঝে থাকলে কমেন্ট করে জানাবেন।

আরো পড়ুনঃ

জেনে নিন ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা

 

কেন ফ্রিল্যান্সিং করবো

 

বর্তমানে আমাদের দেশে যে সমস্যা টি বিরাট আকারে দেখা দিয়েছে সেটি হলো চাকরি সমস্যা। অনেকেই অনার্স,মাস্টার্স করেও তেমন ভালো কোনো চাকরি না পেয়ে বেকার হয়ে বসে আছে যা দেশেরে অর্থনীতির জন্য হুমকীস্বরুপ।

আবার যদি কেউ চাকরি পেয়েও যায় তাহলে তাকে প্রতিদিন সকালে উঠে এত জ্যামের মধ্যে অফিসে যেতে হবে। কাজে কোনো ভুল হলেই বসের বকা খেতে হবে ইত্যাদি ইত্যাদি।

এর জন্যই যুবকরা ফ্রিল্যান্সিং করার দিকে ঝুঁকছে কারণ ফ্রিল্যান্সিং এর সংজ্ঞায় হলো ঘরে বসে কাজ করতে পারা। এই পেশাতে আপনাকে প্রতিদিন কষ্ট করে অফিসে যেতে হবে না। নিজের পছন্দ মতো যেকোনো সময়ে কাজ করতে পারবেন ইত্যাদি ইত্যাদি।

 

তাই প্রচলিত চাকরি চেয়ে ফ্রিল্যান্সিং করাটাই বেটার। তবে এতে একটি সমস্যা আছে যেটা হলোঃ চাকরি হলো একটি স্থায়ী পেশা যেটা সবসময় থাকবে তবে ফ্রিল্যান্সিং কোনো স্থায়ী পেশা নয়।

যদি কোনো বায়ার আপনাকে কোন কাজ দেয় তাহলে তার কাজ জমা দেওয়ার পরেই সে আর আপনাকে নতুন করে টাকা দিবে না।

 

কিভাবে ফ্রিল্যান্সিং করতে হয়

 

আপনি চাইলে বিভিন্ন মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারবেন। আপনি চাইলে আপনার নিজের Facebook পেইজ,Linkedin প্রোফাইলের মাধ্যমেও ফ্রিল্যান্সিং করতে পারবেন। আবার আপনি চাইলে আপনার নিজের পারসোনাল সাইট থেকেও ফ্রিল্যান্সিং করতে পারবেন। আবার বিভিন্ন বড় বড় ফ্রিল্যান্সিং প্লাটফর্ম গুলোর মাধ্যমে ফ্রিল্যান্সিং করতে পারবেন।

আপনি বিভিন্ন মাধ্যমে নিজের সার্ভিস বিক্রি করে টাকা আয় করতে পারবেন তবে আপনার অবশ্যই কোনো একটি দক্ষতা অর্জন করে নিতে হবে।

এজন্য আপনার যে কাজটি করতে ভালো লাগে সেটি নিদিষ্ট করে গুগল সার্চ,ইউটিউব এবং বিভিন্ন ব্লগ পড়ে ঐ বিষয়ে সম্পূর্ণ ধারণা নিয়ে নিতে হবে এবং ভালো মতন কাজটি শিখে নিতে হবে।

ভালো মতন কাজ শেখার জন্য একটি ট্রিক্স হলো ফ্রিতে অন্যের কাজ করে দেওয়া। আপনি প্রথমে ফ্রিতে কাজ করে দিলে এতে আপনার কাজের দক্ষতা বাড়বে। তাই প্রথমেই টাকার চিন্তা না করে আগে কাজ শিখুন।

একবার কাজ শিখতে পারলে আপনার আর টাকার অভাব হবে না।

 

কি কি কাজ করে টাকা আয় করা যায়

 

আপনি অনলাইনে কাজ করে টাকা আয় করার মতো অনেক গুলো কাজ পাবেন। যেগুলোর মাঝে আপনি যেটি পারেন সেই কাজটি শিখে নিন।

নিচে কিছু জনপ্রিয় কাজের তালিকা উল্লেখ করা হলোঃ

১/ ডিজিটাল মার্কেটিং ( ডিজিটাল মার্কেটিং এর মাঝে আবার অনেক গুলো সেক্টর আছে যেমনঃ ফেসবুক মার্কেটিং,ইউটিউব মার্কেটিং,এসইও ইত্যাদি)
২/ রাইটিং
৩/ কপিরাইটিং
৪/ ডাটা এন্টি
৫/ ভিডিও এডিটর
৬/ গ্রাফিক্স ডিজাইনার
৭/ লগো ডিজাইনার
এছাড়াও আরো অনেক কাজ আছে যেগুলো করে আপনি মাসে হাজার হাজার টাকা আয় করে নিতে পারবেন।

কোন কোন সাইটে ফ্রিল্যান্সিং করা যায়

নিজের সার্ভিস বিক্রি করে টাকা আয় করার মতো অনেক গুলো সাইট পাবেন তবে এর মধ্যে কিছু জনপ্রিয় সাইট আছে যেগুলোতে প্রতি দিন হাজার হাজার ফ্রিল্যান্সার কাজ পাচ্ছে।

নিচে কিছু সাইটের নাম তুলে ধরা হলোঃ

Upwork
Fiverr
Freelancing
Guru
Peopleperhour

ইত্যাদি।

এই সাইট গুলো সবচেয়ে বেশি জনপ্রিয়। আপনি চাইলে গুগলে সার্চ করে অন্যান্য সাইটেও কাজ করতে পারেন।

 

ফ্রিল্যান্সিং করতে কি কি প্রয়োজন হয়

 

ফ্রিল্যান্সিং করতে তেমন কিছুর প্রয়োজন হয় না তবে আপনার একটি মোবাইল বা কম্পিউটার এবং ইন্টারনেট কানেকশন লাগবে।

আর সর্বপ্রথমেই আপনার কোন একটি কাজ শিখে নিতে হবে।

 

ফ্রিল্যান্সিং কি হালাল 

অনেককে দেখি ফেসবুকের বিভিন্ন পেইজে বা গ্রুপে প্রশ্ন করেন যে ফ্রিল্যান্সিং কি হালাল নাকি হারাম!!

হয়তো এর যুক্তি আছে তবে আপনাকে একটা বিষয় বলে রাখি যে সব বিষয়ের একটা ভালো এবং একটা খারাপ দিক আছে।

 

অনলাইন জগৎে অসৎ উপায়ে কাজ করে আয় করার মতো অনেক গুলো উপায় আছে যেগুলো থেকে কম সময়ে অনেক বেশি টাকা আয় করা যায়।  এসব পথে যদি আপনি টাকা আয় করেন তাহলে সেটি হারাম হবে।

 

আবার যদি আপনি ডিজিটাল মার্কেটিং, লগো ডিজাইন, গ্রাফিক্স ডিজাইন, কনটেন্ট রাইটিং ইত্যাদি এসব কাজ করেন তাহলে আপনার ইনকাম হালাল হবে।

সবশেষ কথাঃ

প্রিয় ভিজিটর,এই পোস্টে আমি ফ্রিল্যান্সিং কি,কেন ফ্রিল্যান্সিং করবো এবং কিভাবে ফ্রিল্যান্সিং করতে হয় এই সব টপিক নিয়ে কথা বলার চেষ্টা করেছি। আশা করি আপনি সব গুলো টপিক ভালো মত বুঝেছেন। যদি কোনো সমস্যা থাকে তাহলে অবশ্যই কমেন্ট করে আমাকে জানাবেন।

আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

1 thought on “জেনে নিন ফ্রিল্যান্সিং কি কেন কিভাবে | বাংলাদেশে ফ্রিল্যান্সিং”

Leave a Comment