নিজের ব্লগে ভিজিটর আনার উপায় ২০২৩

সবার ব্লগে এত ভিজিটর আসে কিন্তু আমার ব্লগে ভিজিটর আসে না কেন। এই প্রশ্ন আমাদোর সকল ব্লগার এর মনেই থাকে। আজ আপনাদের সাথে শেয়ার করবো নিজের ব্লগে ভিজিটর আনার উপায়।

 

নতুন পরাতন সকল ব্লগারই একটি সমস্যায় সম্মুখীন হয় সেটা হলো নিজের ব্লগ বা সাইটে ভিজিটর না আসা। অনলাইনে অনেক অনেক সাইট আছে কিন্তু ভিজিটর তো সব সাইটেই যায় না।

যাদের সাইটে প্রতিদিন অনেক ভিজিটর যায় তারা প্রতি মাসে অনেক টাকা আয় করে কিন্তু আমাদের যাদের সাইটে ভিজিটর আসে না তারা মাসে এক টাকাও আয় করতে পারি না।

তাই আজ কিভাবে নিজের ব্লগে ভিজিটর আনা যায় এ নিয়ে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করবো।

আপনার প্রয়োজন থাকলে জেনে নিতে পারেন।

 

নিজের ব্লগে ভিজিটর আনার উপায়

 

আমি সাইটে ভিজিটর না আসার কারণ গুলো ধাপে ধাপে তুলে ধরবো। কথা না বাড়িয়ে চলুন শুরু করা যাক।

 

আর্টিকেল

 

প্রথমে আপনাকে ভাবতে হবে যে আপনার সাইটে এমন বিশেষ কি আছে যার জন্য বাকি সাইটে না গিয়ে ভিজিটররা আপনার সাইটে আসবে?

নিজের ব্লগে ভিজিটর আনার উপায়

আসলে প্রত্যেক ভিজিটর আমাদের সাইটে আসবে আর্টিকেল পড়ার জন্য বা এখান থেকে তারা নতুন কিছু শিখতে বা জানতে পারবে এই আশায় আপনার ব্লগে ভিজিটর আসবে।

কিন্তু আপনার সাইটে যদি শেখার মতো কিছু না থাকে তাহলে হয়তো আপনি নিজেও আপনার সাইটে যাবেন না।

বলা হয় আর্টিকেল হলো একটি ব্লগের প্রাণশক্তি।

সাইটের প্রাণ যদি না থাকে তাহলে সেই সাইটের কোনো মূল্য নেই আর ভিজিটররাও আপনার ব্লগে আসবে না।

ধরুন আপনি এসইও কি এটা জানতে চাইলেন এবং গুগলে এটা এসইও লিখে সার্চ করলেন।

আপনি সার্চ রেজাল্ট থেকে একটি সাইটে গেলে কিন্তু সেই সাইট থেকে আপনার চাহিদা মতো তথ্য পেলেন না বা যেগুলোও পেলেন সেগুলোও ভুল তথ্য। আপনি কিন্তু সেই সাইটে আর কখনো যাবেন না বা পারলে আরো সাইটকের মালিককে গালি দিবেন।

কিন্তু যদি আপনি সেই সাইট থেকে সকল তথ্য পেতেন তাহলে সেই সাইটটি আপনি বুকমার্ক করে রাখবেন, বারবার ঐ সাইটে যাবেন আবার আপনার বন্ধুদের সাথে শেয়ারও করতে পারেন।

তাহলে বুঝতেই পারছেন সাইটের আর্টিকেল ভিজিটর ধরে রাখতে কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনি রিসার্চ করে দেখুন লোকেরা কি বেশি বেশি জানতে চায়। সেসব বিষয় নিয়ে ঘাটাঘাটি করুন। তারপর সকল তথ্য একসাথে করে ভালো মানের আর্টিকেল তৈরি করে ব্লগে পাবলিশ করুন।

 

 

সোশ্যাল মিডিয়া শেয়ারিং

 

নতুন অবস্থায় ফ্রিতে ভিজিটর পাওয়ার জন্য অন্যতম কার্যকর পদ্ধতি হলো নিজের লেখা গুলো সোশ্যাল মিডিয়া গুলোতে শেয়ার করা।

আপনি যে বিষয়ে আর্টিকেল লিখেছেন সে বিষয় রিলেটেড বিভিন্ন গ্রুপ,পেইজ খুঁজে বের করুন।

তারপর সেগুলোতে বেশি বেশি আপনার আর্টিকেল শেয়ার করুন এবং কেউ কোনো প্রশ্ন জানতে চাইলে সেখানে কমেন্টে আপনার আর্টিকেল লিংকটি দিয়ে আসবেন।

আপনি চাইলে টাকা দিয়ে প্রোমোট করতে পারবেন তবে নতুন অবস্থায় সোশ্যাল মিডিয়া নতুনদের জন্য অনেক কাজে দেয়।

 

এসইও করা

ভিজিটর পাওয়ার জন্য সবচেয়ে কার্যকরি উপায় হল সার্চ ইঞ্জিন। উপরের দুটি ধাপে যদি আপনি সুন্দরভাবে কাজ করে থাকেন তাহলে আপনি খুব সহজেই বিভিন্ন সার্চ ইঞ্জিনে র‍্যাংক পাবেন।

এজন্য আপনাকে প্রথমে কিওয়ার্ড রিসার্চ করে নিতে হবে। আপনার সে কিওয়ার্ড অনুযায়ী আপনার আর্টিকেল গুলো কাস্টমাইজড করে নিতে হবে।

 

 

ব্লগ কমেন্টিং এবং গেস্ট পোস্টিং

 

প্রথমে আপনাকে আপনার সাইটে আর্টিকেল পাবলিশ করতে হবে তারপর বিভিন্ন সাইটে গিয়ে আপনার আর্টিকেল রিলেটেড যেসব পোস্ট আছে সেসব আর্টিকেল এর কমেন্টে গিয়ে আপনার আর্টিকেল এর লিংক দিয়ে আসতে হবে।

এভাবে অনেক ভিজিটর ফ্রিতেই পাওয়া যায়।

 

ইউটিউব

আপনার সাইটে যে বিষয়ে আর্টিকেল লিখেছেন সেই রিলেটেড একটি ভিডিও তৈরি করে সেসব ভিডিওর কমেন্টে আপনার আর্টিকেল এর লিংক দিয়ে আসতে পারেন।

 

 

 

ভিজিটরদের ইন্টারেস্ট রিসার্চ

আপনার সাইটটি Google Analytic এড করে নিতে হবে। সেখান থেকে ভিজিটররা কোন আর্টিকেল গুলো বেশি বেশি পড়ছে। আপনি তাদের ইমেইল কালেক্ট করে তাদের কাছে আর্টিকেল গুলোর লিংক মেইল করে পাঠাতে পারেন।

 

ওয়েব পুশ নোটিফিকেশন

 

সাইটে ভিজিটর ধরে রাখার জন্য পুশ নোটিফিকেশন অনেক কাজে দেয়। এজন্য আপনি One Signal Web Push প্লাগইন টি ব্যবহার করতে পারেন।

 

সাইটের লোডিং স্পীড

আপনার ওয়েবসাইটের লোডিং স্পীড সব সময় বেশি থাকতে হবে। এজন্য আপনি ওয়ার্ডপ্রেস সাইটে wp rocket প্লাগিনটি ব্যবহার করতে পারেন।

 

ধৈর্য্য

কথায় আছে ধৈর্য্য সকল সাফল্যের মূল। আপনি যদি একটুতেই ধৈর্য্য হারা হোন তাহলে হবে না। আপনাকে ধৈর্য্য ধরে কাজ করে যেতে হবে।

 

 

উপসংহার

উপরে আমি যেসব উপায় গুলো নিয়ে আলোচনা করেছি এগুলো মেনে চললে আপনি খিব সহজেই নিজের ব্লগে ভিজিটর আনতে পারবেন।

প্রিয় ভিজিটর, এই আর্টিকেলে আমি আলোচনা করেছি নিজের ব্লগে ভিজিটর আনার উপায় গুলো নিয়ে। আপনার যদি আরো কিছু জানার থাকে তাহলে অবশ্যই আমাকে জানাবেন।

আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

Leave a Comment