ডার্ক ওয়েব কি | ডার্ক ওয়েব কিভাবে অ্যাক্সেস করতে হয় | ডার্ক ওয়েব কি বৈধ

ডার্ক ওয়েব কি এটা নিয়ে অনেকের মনে নানান প্রশ্ন ঘোরপাক খায়। আসলে ডার্ক ওয়েব হল ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের একটি লুকানো অংশ যা শুধুমাত্র টর নামে পরিচিত একটি বিশেষ ব্রাউজার ব্যবহার করে অ্যাক্সেস করা যায় । আপনি যখন সার্চ ইঞ্জিনে অনুসন্ধান করেন তখন ডার্ক ওয়েব তথ্য গুলো দেখানো হয় না। তাই আপনি যে ওয়েবসাইটে যেতে চান তার সঠিক ঠিকানা জানতে হবে।

ইন্টারনেটের এই অংশটিকে সাধারণত “বিপজ্জনক” হিসাবে বর্ণনা করা হয়। বহুল পরিচিত স্টেরিওটাইপ হলো ডার্ক ওয়েব হলো যেখানে অবৈধ মাদকের ব্যবসা থেকে শুরু করে হিটম্যান নিয়োগ পর্যন্ত সব ধরনের ছায়াময় ঘটনা ঘটে। যদিও ডার্ক ওয়েবে অবশ্যই বিপদ লুকিয়ে আছে , এটি কেবল অবৈধ মার্কেটপ্লেসের চেয়েও বেশি কিছুর আবাসস্থল ।

সাংবাদিক এবং হুইসেল ব্লোয়ারদের অবাধে যোগাযোগ করার জন্য ডার্ক ওয়েব হতে পারে নিরাপদ জায়গা। ইন্টারনেটের কঠোর নিয়ম রয়েছে এমন দেশগুলির নাগরিকরাও খোলামেলা কথা বলতে ডার্ক ওয়েব ব্যবহার করতে পারেন ।

ডার্ক ওয়েব কি

All Sub Topic

ডার্ক ওয়েব কি

ডার্ক ওয়েব কী তা বোঝার জন্য আমাদের এর পরিভাষা বুঝতে হবে । ইন্টারনেটকে প্রায়শই তিনটি অংশে ভাগ করা হয়। যেমনঃ সারফেস ওয়েব, ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েব।

ডিপ ওয়েব” এবং “ডার্ক ওয়েব” শব্দগুলি নিয়মিতভাবে অপব্যবহার করা হয়, যা অনেক বিভ্রান্তির কারণ হতে পারে। যেহেতু আমরা ডার্ক ওয়েব সম্পর্কে কথা বলবো তাই এখানে কয়েকটি পয়েন্ট মনে রাখতে হবেঃ

*ইন্টারনেট একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক।

*ওয়েব হল একটি যোগাযোগের টুল যা ইন্টারনেট নেটওয়ার্ক ব্যবহার করে।

*ওয়েব সারফেস ওয়েব , ডিপ ওয়েব এবং ডার্ক ওয়েব নিয়ে গঠিত ।

 

সারফেস ওয়েব

সারফেস ওয়েব ডিপ ওয়েবের সাথে ইন্টারনেটের অংশ যা আমরা বেশিরভাগই প্রতিদিন ব্যবহার করি । এটি সাধারণ ব্রাউজার যেমন গুগল ক্রোম, সাফারি বা ফায়ারফক্সের মাধ্যমে অ্যাক্সেস করা যায়। এই আর্টিকেল টি এই সারফেস ওয়েব এর একটি অংশ। আপনি যে কোনও জায়গায় এবং যে কোনও সময় এটি অ্যাক্সেস করতে পারেন, যতক্ষণ আপনার কাছে একটি ইন্টারনেট সংযোগ এবং একটি ব্রাউজার থাকে।

অনলাইন স্টোর এবং ব্যবসা সহ অন্যান্য ওয়েবসাইটগুলিও “সারফেস ওয়েব” এর অংশ৷ যাইহোক, আপনি যখন একজন ভিজিটর হিসাবে একটি ওয়েবসাইটে যাবেন, তখন আপনি সেই ওয়েবসাইটের প্রতিটি অংশ দেখতে পাবেন না।

আপনি যখন লগ ইন না করে আমাজন ভিজিট করেন তখন আপনি তাদের পণ্যের তালিকা দেখতে পাবেন। কিন্তু আপনি ওয়েবসাইটটিকে শুধুমাত্র একজন গ্রাহক হিসেবে দেখতে পারবেন, একজন বিক্রেতা বা প্রশাসক হিসেবে নয়।

তাদের সকল অপশন দেখতে আপনার একটি ইউজারনেইৃ এবং পাসওয়ার্ডের প্রয়োজন হবে৷ একবার আপনার কাছে সেগুলি হয়ে গেলে, আপনি পেইজটি অতিক্রম করতে এবং ডিপ ওয়েবে যেতে সক্ষম হবেন৷

 

ডিপ ওয়েব

ডিপ ওয়েব” শব্দটি ইন্টারনেটের সেই অংশকে বোঝায় যা বন্ধ দরজার পিছনে থাকে। ডিপ ওয়েবের বেশিরভাগই পৃষ্ঠা এবং ডেটাবেস নিয়ে গঠিত যা শুধুমাত্র একটি প্রতিষ্ঠানের মধ্যে নির্দিষ্ট কিছু লোকেদের জন্য ।

আপনার কাজের ডাটাবেস ওয়েবের এই অংশে থাকতে পারে। এর অ্যাক্সেস পেতে আপনাকে সঠিক ওয়েব ঠিকানা জানতে হবে। কোনো কোনো ক্ষেত্রে আপনার একটি পাসওয়ার্ডও প্রয়োজন হবে।

একজন সাধারণ ভিজিটরের কাছে এই ডিপ ওয়েবের তথ্য গুলো অ্যাক্সেস করার জন্য প্রয়োজনীয় লিংক থাকে না। আবার এসব তথ্য কোনো সার্চ ইঞ্জিনে সার্চ করলেও পাওয়া যাবে না।

ডিপ ওয়েব হল ইন্টারনেটের সবচেয়ে বড় অংশ, যা সম্পূর্ণ ওয়ার্ল্ড ওয়াইড ওয়েবের ৯০ থেকে ৯৫% এর মধ্যে তৈরি বলে অনুমান করা হয় । ডিপ ওয়েবের ওয়েবসাইট বা ওয়েবপেইজ গুলো সাধারণত বিভিন্ন কম্পানি, বিশ্ববিদ্যালয়, লাইব্রেরি, হাসপাতাল, সরকার, আন্তর্জাতিক সংস্থা ইত্যাদির ব্যক্তিগত ডেটা এবং পেইজ।

 

ডার্ক ওয়েব

ডার্ক ওয়েব হলো ডিপ ওয়েবের একটি অংশ যা শুধুমাত্র একটি বিশেষ ব্রাউজারের মাধ্যমে ভিজিট করা যায়। যেমনঃ টর ব্রাউজার

এছাড়া একে ডার্কনেটও বলা হয়।
কোনও সংস্থা, ব্যবসা বা সরকার ডার্ক ওয়েবের দায়িত্বে নেই বা তারা এটি নিয়ন্ত্রণ করতে পারে না। ঠিক এই কারণেই ডার্ক ওয়েব সাধারণত অবৈধ কার্যকলাপের সাথে যুক্ত।

কিছু লোক ইন্টারনেটের এই অংশটিকে “ডিপ ওয়েব” হিসাবে উল্লেখ করে তবে এটি সঠিক শব্দ নয়। এটা সত্য যে ডার্ক ওয়েব ডিপ ওয়েবের অংশ , কিন্তু এটি ইন্টারনেটের সম্পূর্ণ আলাদা অংশ।

উল্লিখিত হিসাবে, ডিও ওয়েব নিয়মিত ব্রাউজারগুলির মাধ্যমে অ্যাক্সেসযোগ্য – যতক্ষণ না আপনার কাছে সঠিক URL আছে। এটি ডার্ক ওয়েবের ক্ষেত্রে নয়। গুগল ক্রোম বা এজ এর মতো নিয়মিত ব্রাউজারের মাধ্যমে ডার্ক ওয়েবে পৌঁছানো অসম্ভব।

ডার্ক ওয়েব নিয়মিত ওয়েব থেকে আলাদাভাবে কাজ করে। এমনকি টর ব্যবহার করার সময়, ডার্ক ওয়েব ওয়েবসাইটগুলি .com বা .org-এ শেষ হয় না। পরিবর্তে, ইউআরএল-এ সাধারণত অক্ষর এবং সংখ্যার একটি এলোমেলো মিশ্রণ থাকে। এসব ডোমেইন .onion এ শেষ হয়।

সার্চ ইঞ্জিন DuckDuckGo- এর ঠিকানাঃ
https://duckduckgogg42xjoc72x3sjasowoarfbgcmvfimaftt6twagswzczad.onion এর মতো কিছু হতে পারে

তাছাড়া, ডার্ক ওয়েব সাইটের ইউআরএল নিয়মিত পরিবর্তিত হয়, তাই ইন্টারনেটের অন্যান্য অংশে বেশিরভাগ প্ল্যাটফর্মের মতো সেগুলি খুঁজে পাওয়া সহজ নয়।

ডার্ক ওয়েবে যা যা পাওয়া যায়

ডার্ক ওয়েবে আপনি যা খুঁজে পেতে পারেন

 

ডার্ক ওয়েব ক্রমাগত পরিবর্তিত হয় এবং অনেকাংশে লুকিয়ে থাকে। নীচে, আমরা ডার্ক ওয়েবে আপনি পেতে পারেন এমন কিছু জিনিস তালিকাভুক্ত করি , যা সহায়ক এবং ঝুঁকিপূর্ণ।

এমনকি সবচেয়ে ভালো জিনিসও বিপজ্জনক হতে পারে যখন ভুল লোকের হাতে রাখা হয়। আপনি যে কোনও ডার্ক ওয়েব কন্টেন্ট, পরিষেবা, সফটওয়্যার বা তথ্যের বিষয়ে সর্বদা সমালোচনা করুন, বিশেষ করে যদি তারা আপনাকে বিনামূল্যে ক্রিপ্টো বা সস্তা নেটফ্লিক্স হ্যাকড অ্যাকাউন্টগুলির মতো খুব ভাল-থেকে-সত্য-অফারের প্রতিশ্রুতি দিবে সেক্ষেত্রে আপনাকে সতর্ক থাকতে হবে।

 

নীচে দেওয়া URL গুলি শুধুমাত্র Tor এ খুলবে৷

 

লিঙ্ক ডিরেক্টরি

একটি নির্দিষ্ট ডার্ক ওয়েবসাইট অ্যাক্সেস করতে, আপনাকে সেই পৃষ্ঠার সঠিক URL জানতে হবে তবে এই url গুলো মনে রাখা সহজ নয় কারণ এগুলি এলোমেলো সংখ্যা, অক্ষর এবং বিশেষ অক্ষরের স্ট্রিং এসব দিয়ে তৈরি হয়ে থাকে থাকে।

তবে খুশির কথা হলো আপনি যে সাইট গুলো খু্ঁজছেন সেগুলো খুঁজে দেওয়ার জন্ কিছু ওয়েবপেইজ আছে। যার মাধ্যমে আওনি খুব সহজেই যেকোনো ডার্ক ওয়েবসাইট খুঁজে পাবেন। নিচে এমন দুটি সাইট লিংক দেওয়া হলোঃ

 

উইকিঃ http://zqktlwiuavvvqqt4ybvgvi7tyo4hjl5xgfuvpdf6otjiycgwqbym2qad.onion/wiki/index.php/Main_Page

ড্যানিয়েলঃ http://danielas3rtn54uwmofdo3x2bsdifr47huasnmbgqzfrec5ubupvtpid.onion/

 

 

কালো বাজার

 

ইন্টারনেটের আবিষ্কারের পর থেকে কালো বাজারের বিকাশ ঘটেছে। ডার্ক ওয়েব অনেক ব্ল্যাক মার্কেটপ্লেসের আবাসস্থল, যেখানে সস্তা নেটফ্লিক্স অ্যাকাউন্ট থেকে ক্রেডিট কার্ড নম্বর, অস্ত্র এবং ওষুধ পর্যন্ত সব ধরনের পণ্য বিক্রি ও কেনা যায়।

ডার্ক ওয়েব

উল্লেখ্য, এ ধরনের বাজারের অস্তিত্ব অবৈধ ।

এই চেনাশোনাগুলিতে পরিচয় গোপন রাখা অত্যন্ত মূল্যবান, এবং অর্থপ্রদানের পদ্ধতিগুলি প্রায়শই Bitcoin, Litecoin এবং Monero-এর মতো ক্রিপ্টোকারেন্সিতে সীমাবদ্ধ থাকে কারণ তারা নিশ্চিত করতে সাহায্য করতে পারে যে ক্রেতাদের কখনই চিহ্নিত করা যাবে না৷

BBC এর মত নিউজ ওয়েবসাইট , ProtonMail এর মত ইমেল সার্ভিস এবং The Pirate Bay এর মত টরেন্ট সাইট সকলেরই টর / ডার্ক ওয়েবসাইট আছে। এই ডার্ক ওয়েবসাইটগুলি সাধারণত এমন লোকেদের জন্য যারা সাইটের সারফেস ওয়েব সংস্করণ অ্যাক্সেস করতে পারে না , প্রায়শই তাদের দেশে কঠোর ইন্টারনেট বিধিবিধানের কারণে।

এখানে জনপ্রিয় সাইটগুলির ডার্ক ওয়েব সংস্করণগুলির উদাহরণ রয়েছে:

নিউ ইয়র্ক টাইমসঃ https://ej3kv4ebuugcmuwxctx5ic7zxh73rnxt42soi3tdneu2c2em55thufqd.onion/

বিবিসিঃ http://bbcnewsd73hkzno2ini43t4gblxvycyac5aw4gnv7t2rccijh7745uqd.onion/

সিআইএঃ http://ciadotgov4sjwlzihbbgxnqg3xiyrg7so2r2o3lt5wz5ypk4sxyjstad.onion/

 

ইমেল পরিষেবা

 

ডার্ক ওয়েবে ইমেল পরিষেবাগুলির জন্য আপনাকে প্রায় সবসময় টর ব্যবহার করতে হয় এবং শুধুমাত্র আপনাকে অন্যদের ইমেল পাঠাতে দেয় যারা টর ব্যবহার করছে। ডার্ক ওয়েবে উপলব্ধ কিছু নিরাপদ ইমেল পরিষেবাগুলি হল:

Mail2Tor: http://mail2torjgmxgexntbrmhvgluavhj7ouul5yar6ylbvjkxwqf6ixkwyd.onion/

প্রোটনমেইলঃ http://protonmailrmez3lotccipshtkleegetolb73fuirgj7r4o4vfu7ozyd.onion/

CTemplar: http://ctemplarpizuduxk3fkwrieizstx33kg5chlvrh37nz73pv5smsvl6ad.onion/

 

ফাইল আপলোড এবং স্থানান্তর

 

নিরাপদ ফাইল আপলোড এবং স্থানান্তর ডার্ক ওয়েবে বিস্তৃত, কারণ পেঁয়াজ নেটওয়ার্ক আপনার ফাইল এবং সংযোগ উভয় ক্ষেত্রেই এনক্রিপশনের বিভিন্ন স্তর সরবরাহ করে। হুইসেলব্লোয়িং ওয়েবসাইটগুলির মতো, ফাইল স্থানান্তর পরিষেবাগুলি সাংবাদিক এবং তথ্যদাতাদের দ্বারা সংবেদনশীল তথ্যের সাথে ফাইলগুলি ভাগ করার জন্য ব্যবহার করা হয়।

এই বিভাগের অধীনে পরিষেবাগুলির মধ্যে রয়েছে:

মেগাটরঃ http://crqkllx7afomrokwx6f2sjcnl2do2i3i77hjjb4eqetlgq3cths3o6ad.onion/

সিকিউরড্রপঃ http://sdolvtfhatvsysc6l34d65ymdwxcujausv7k5jk4cy5ttzhjoi6fzvyd.onion/

ব্ল্যাকক্লাউডঃ http://bcloudwenjxgcxjh6uheyt72a5isimzgg4kv5u74jb2s22y3hzpwh6id.onion/

 

ফোরাম এবং চ্যাট বোর্ড

ডার্ক ওয়েবে বেশ কয়েকটি চ্যাট বোর্ড এবং চ্যাটরুম রয়েছে, প্রায়শই এমন বিষয়গুলির জন্য কাজ করে যা ইন্টারনেটের অন্যান্য অংশে আলোচনা করা নিরাপদ নয়। আমরা এই ওয়েবসাইটগুলি দেখার বিরুদ্ধে পরামর্শ দিই , কারণ লোকেরা বিপজ্জনক, অবৈধ এবং অনৈতিক কার্যকলাপ বা বিষয় নিয়ে আলোচনা করতে পারে।

ডার্ক ওয়েবে, আপনি হ্যাকারদের ফোরামও খুঁজে পেতে পারেন যেগুলি চুরি করা ডেটা বাণিজ্য করে। এতে সাধারণত পাসপোর্ট ডেটা, ক্রেডিট কার্ড নম্বর এবং (ডিজিটাল) পরিচয় জড়িত থাকে । ফিশিং বা ম্যান-ইন-দ্য-মিডল আক্রমণের মতো জিনিসগুলির মাধ্যমে সিস্টেমে হ্যাক করে সাইবার অপরাধীরা এই ব্যক্তিগত ডেটা প্রাপ্ত করে । এই অবৈধভাবে প্রাপ্ত তথ্য তারপর ডার্ক ওয়েবে বিক্রি করা হয়।

 

হুইসেল ব্লোয়িং ওয়েবসাইট

হুইসেলব্লোয়ার এবং সাংবাদিকরা সংবেদনশীল তথ্য ফাঁস করতে বা খুঁজে পেতে ডার্ক ওয়েব ব্যবহার করেন । যারা বেআইনি কাজের জন্য একটি কোম্পানি বা তাদের সরকারকে রিপোর্ট করতে চান তারা চেষ্টা করতে এবং হাইড থাকার জন্য Tor ব্যবহার করতে পারেন।

উইকিলিকস নেটওয়ার্ক এবং এডওয়ার্ড স্নোডেনের মতো হুইসেলব্লোয়াররা অতীতে তাদের বার্তা ছড়িয়ে দেওয়ার জন্য ডার্ক ওয়েব ব্যবহার করেছে।

 

কিভাবে ডার্ক ওয়েবে অ্যাক্সেস করবেন

 

ডার্ক ওয়েব অ্যাক্সেস করার জন্য দুটি জিনিসের প্রয়োজন। একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন) এবং টর নামে একটি বিশেষ ব্রাউজার। আপনি যদি ডার্ক ওয়েব থেকে কোনও ফাইল ডাউনলোড করার পরিকল্পনা করেন তবে আপনি সর্বদা একটি অ্যান্টিভাইরাস চালু রাখতে চাইবেন ।

হ্যান্ডস-অন ব্যাখ্যার জন্য কীভাবে ডার্ক ওয়েবে যেতে হয় সে সম্পর্কে জানতে নিচের লেখা টুকু ভালো মতন পড়ুন।

 

টর ব্রাউজার কি

 

পেঁয়াজ রাউটার (টর) একটি বিনামূল্যের, ওপেন-সোর্স ওয়েব ব্রাউজার যার লক্ষ্য তার ব্যবহারকারীদের হাইড রাখা। এটি সম্পন্ন করার জন্য, টর ব্রাউজারটি বেশ কয়েকটি আইপি ঠিকানা বা হোস্টের মাধ্যমে আপনার ইন্টারনেট কার্যক্রম চ্যানেল করে।

আপনার কার্যকলাপ নোডের একটি নেটওয়ার্কের মাধ্যমে ভ্রমণ করে। প্রতিটি নোডে, এনক্রিপশনের অংশ খোসা ছাড়ানো হয়। অবশেষে, আপনার তথ্য আপনার পছন্দের ওয়েবসাইটে শেষ হয়। “পেঁয়াজ রাউটিং” এর এই প্রক্রিয়াটির লক্ষ্য ব্যবহারকারীকে হাইড করে রাখা।

 

যদিও টর ডার্ক ওয়েবে অ্যাক্সেস পেতে ব্যবহার করা যেতে পারে, তবে এর বেশিরভাগ ব্যবহারকারী এখনও সারফেস ওয়েবে রয়ে গেছে। অন্য কথায়: টর বেশিরভাগই অনলাইন ব্রাউজিং হাইড করতে ব্যবহৃত হয় তবে এটি ডার্ক ওয়েবের প্রধান রুটও।

ওয়েবসাইটগুলি নিয়ন্ত্রিত হোক বা না হোক টর আপনাকে পুরো ওয়েবে অ্যাক্সেস দিতে পারে। সংক্ষেপে, ডার্ক ওয়েব অ্যাক্সেস করার জন্য টর ব্যবহার করা প্রয়োজন – এবং আপনাকে ইন্টারনেটে আরও হাইড করতে সহায়তা করে।

তবে মনে রাখবেন, টর মূর্খ নয়। এই কারণেই এটি সর্বদা একটি VPN চালু রাখার পরামর্শ দেওয়া হয় ।

 

ভিপিএন কি

 

ডার্ক ওয়েবে প্রবেশ করা সহজ, কিন্তু এর কারণে গভীর সমস্যায় পড়তে হচ্ছে। অতএব, সবসময় আপনার অনলাইন নিরাপত্তা এবং গোপনীয়তা মাথায় রাখা গুরুত্বপূর্ণ৷

ভিপিএন কি

একটি ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (VPN) আপনার ইন্টারনেট ট্রাফিককে একটি ভিন্ন দেশের সার্ভারের মাধ্যমে পুনরায় রুট করে। একটি VPN ব্যবহার করে, আপনি কার্যকরভাবে আপনার আসল IP ঠিকানাটি মাস্ক করছেন ৷ আপনি যে ওয়েবসাইটগুলিতে যান সেগুলি আপনার আসল IP ঠিকানার পরিবর্তে একটি ভিন্ন IP ঠিকানা দেখতে পায় ৷

একটি VPN হ্যাকারদের এবং আপনার সরকার বা ইন্টারনেট পরিষেবা প্রদানকারীর (ISP) জন্য আপনি অনলাইনে কী করছেন তা বের করা আরও কঠিন করে তোলে। আপনি সেন্সরশিপ, হ্যাকার এবং ভ্রান্ত চোখ থেকে সুরক্ষিত থাকবেন।

Tor এর সাথে একত্রে ব্যবহার করার জন্য একটি জনপ্রিয় VPN পরিষেবা হল NordVPN ৷ এই পরিষেবাটি আপনাকে একই সময়ে একাধিক ডিভাইস সুরক্ষিত করতে দেয় এবং শক্তিশালী এনক্রিপশন , সেইসাথে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থার একটি অ্যারে প্রদান করে, যার মধ্যে “অনিয়ন ওভার ভিপিএন” সার্ভার রয়েছে। এই সার্ভারগুলি DDoS আক্রমণ থেকে অতিরিক্ত সুরক্ষা প্রদান করে।

 

 

কীভাবে নিরাপদে ডার্ক ওয়েব ব্রাউজ করবেন (পিসিতে)

 

 

ডার্ক ওয়েব অ্যাক্সেস করা সহজ — তবে এটি খুব কমই নিরাপদ। যদিও ডার্ক ওয়েব নিজেই বৈধ, তবে ডার্ক ওয়েবের অনেক কার্যক্রমই অবৈধ । আপনি ভুলবশত এমন একটি ওয়েবসাইটে শেষ হতে পারেন যা অবৈধ ওষুধ বিক্রি করে বা একটি পর্ণ ওয়েবসাইট যা অবৈধ সামগ্রী প্রদর্শন করে৷

ডার্ক ওয়েব অ্যাক্সেস করতে, আপনাকে প্রথমে টর ব্রাউজার এবং আপনার পছন্দের ভিপিএন সফ্টওয়্যারটি ডাউনলোড করতে হবে। এর পরে অনুসরণ করার জন্য এখানে পদক্ষেপগুলি রয়েছে:

আপনার পওসিতে থাকা যেকোনো একটি VPN সফটওয়্যার খুলুন ।
একটি ভিন্ন দেশে একটি সার্ভারের সাথে সংযোগ করুন ৷ আপনার থেকে খুব দূরে একটি সার্ভারের সাথে সংযোগ করার ফলে লোড হওয়ার সময় ধীর হতে পারে, তাই আপনি যেখানে আছেন তার কাছাকাছি একটি দেশ থেকে একটি সার্ভার চয়ন করুন৷

টর ব্রাউজার খুলুন ।
“কানেক্ট ” বাটনে ক্লিক করুন ।
ডার্ক ওয়েব ব্রাউজ করা শুরু করুন। আপনি একটি প্রারম্ভিক বিন্দু যেমন লুকানো উইকি ব্যবহার করতে পারেন।
একবার সংযুক্ত হয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি যে নিরাপত্তার সাথে স্বাচ্ছন্দ্য বোধ করেন সেটি বেছে নিন। টরের তিনটি নিরাপত্তা স্তর রয়েছে যা আপনি বেছে নিতে পারেন।

কিভাবে ডার্ক ওয়েবে অ্যাক্সেস করবেন

কীভাবে নিরাপদে ডার্ক ওয়েব সার্ফ করবেন (মোবাইলে)

 

টর অ্যান্ড্রয়েড সমর্থন করে, তবে অপারেটিং সিস্টেমটি খুব দুর্বল, এবং এটি ডার্ক ওয়েব অ্যাক্সেস করার জন্য সুপারিশ করা হয় না। টর মোটেও iOS সমর্থন করে না, তবে iOS-এর জন্য টর-ভিত্তিক বিকল্প উপলব্ধ রয়েছে।

সাধারণভাবে, পরিচয় গোপন করার ক্ষেত্রে স্মার্টফোন খুব একটা উপযুক্ত নয় । আপনি অনলাইনে যা করেন তা ট্র্যাক করা যেতে পারে। একটি স্মার্টফোনের সাথে, এটি আরও সহজ কারণ জিপিএস ট্র্যাকিং অনেক অ্যাপ ব্যবহার করে। তাছাড়া, আপনি আপনার ফোন হ্যাক হওয়ার এবং আপনার ব্যক্তিগত ডেটা চুরি হওয়ার ঝুঁকি চালান।

 

 

ডার্ক ওয়েবে কি কি বিপদ হতে পারে

 

ডার্ক ওয়েব অনেক বিপজ্জনক জায়গার আবাসস্থল। ইন্টারনেটের এই ক্ষেত্রটিতে সাইবার অপরাধীরা প্রচুর, বিশেষ করে যেহেতু অন্ধকার ওয়েবসাইটগুলিতে কোনও নিয়ন্ত্রণ নেই৷ এখানে কিছু ঝুঁকি রয়েছে যা আপনার ডার্ক ওয়েবে যাওয়ার সময় লক্ষ্য করা উচিত।

1. বটনেট

একটি বটনেট সংক্রামিত ডিভাইসের একটি নেটওয়ার্ক। প্রায়শই, নেটওয়ার্কে থাকা ডিভাইসগুলি তাদের মালিকদের সচেতন না করেই সংক্রমিত হয় । বটনেটের দায়িত্বে থাকা হ্যাকার ভাইরাস ছড়াতে ডিভাইসগুলি ব্যবহার করতে পারে ; ব্যক্তিগত তথ্যের জন্য ফিশ ; অথবা DDoS আক্রমণ সহজতর করুন ।

ডার্ক ওয়েবে কাজ করলে বটনেটের আবিষ্কৃত হওয়ার, নামিয়ে নেওয়া বা নেওয়ার সম্ভাবনা কম। কিছু হ্যাকার ডার্ক ওয়েবে তাদের তৈরি করা বটনেট বিক্রি করে । প্রচুর অর্থের বিনিময়ে, আপনি সংক্রামিত ডিভাইসগুলির একটি বড় নেটওয়ার্কের উপর নিয়ন্ত্রণ পেতে পারেন।

 

2. অবৈধ পর্ণ

 

ডার্ক ওয়েবে এমন ওয়েবসাইট রয়েছে যা বেআইনি পর্নের জন্য নিবেদিত, যেখানে পশুত্ব, শিশু পর্নোগ্রাফি, ধর্ষণ এবং চরম সহিংসতার মতো বিষয়বস্তু রয়েছে। ভুলবশত এই ভিডিওগুলি দেখা বা ডাউনলোড করার অর্থ হল আপনি যে দেশে আছেন সেখানে সম্ভাব্য আইন ভঙ্গ করা।

একটি পর্ণ সাইটের দিকে নিয়ে যাওয়া একটি লিঙ্কে ক্লিক করার আগে, উল্লিখিত ওয়েবসাইটের বিবরণের জন্য লিঙ্ক ডিরেক্টরিগুলি পরীক্ষা করুন , যাতে আপনি যে বিষয়বস্তুর সম্মুখীন হতে পারেন সে সম্পর্কে সতর্ক করা যেতে পারে৷ পর্ণ ওয়েবসাইট থেকে কোনো ভিডিও ডাউনলোড করবেন না, কারণ এতে ম্যালওয়্যার থাকতে পারে ।

 

3. পাইরেটেড সামগ্রী

সারফেস ওয়েবের মতই, ডার্ক ওয়েবে লক্ষ লক্ষ পাইরেটেড কন্টেন্ট রয়েছে, যেমন সিনেমা, টিভি শো, বই, সফ্টওয়্যার, গেম এবং আরও অনেক কিছু।

এইসব পাইরেটেড কন্টেন্ট খোলা বা ডাউনলোড করার আগে, আপনার দেশ বা রাজ্যের পাইরেসি আইনগুলি পরীক্ষা করে দেখুন। আপনি যদি ভুলবশত পাইরেটেড সামগ্রী ডাউনলোড করেন, তাহলে আপনি অনিচ্ছাকৃতভাবে জলদস্যুতা বিরোধী আইন ভঙ্গ করতে পারেন।

নিরাপদে থাকার জন্য, ডার্ক ওয়েব থেকে কিছু ডাউনলোড করা এড়িয়ে চলুন ।

 

4. কেলেঙ্কারি

অনেক ওয়েবসাইট সস্তা নগদ এবং বিনামূল্যে ক্রিপ্টো মত লোভনীয় অফার প্রতিশ্রুতি. মনে রাখবেন যে, যদি একটি অফারটি সত্য হতে খুব ভালো মনে হয়, তবে এটি সম্ভবত।

ডার্ক ওয়েবে স্ক্যাম শনাক্ত করা আরও কঠিন , কারণ কোনো নির্দিষ্ট ওয়েবসাইট ফিশিং বা অন্যান্য স্ক্যামের জন্য পরিচিত হলে আপনি Google করতে পারবেন না।

উপরন্তু, ডার্ক ওয়েবের বেশিরভাগ ওয়েবসাইটেরই সেকেলে ইউজার ইন্টারফেস রয়েছে এবং খুব কম সংখ্যকই ব্যাজ বা সিল আছে যা প্রমাণ করে যে তারা বৈধ ব্যবসা (কারণ ডার্ক ওয়েবের বেশিরভাগ বাজারই অবৈধ।) তার উপরে, আপনি করতে পারেন’ ওয়েবসাইটটি নকল হলে ইউআরএল থেকে ঠিকভাবে বিচার করবেন না।

স্ক্যাম, ফিশিং আক্রমণ এবং ম্যালওয়্যার থেকে নিজেকে সুরক্ষিত রাখতে, সন্দেহজনক লিঙ্কগুলিতে ক্লিক করা এড়িয়ে চলুন এবং শুধুমাত্র লিঙ্ক ডিরেক্টরি দ্বারা সূচীকৃত ওয়েবসাইটগুলিতে যান।

 

ডার্ক ওয়েব কি বৈধ

 

 

এক কথায় উত্তর দিতে গেলে হ্যাঁ। ডার্ক ওয়েব এবং টর ব্রাউজার বেশিরভাগ দেশে বৈধ ।

ডার্ক ওয়েব কি বৈধ

যাইহোক, আপনি যদি আইনের সাথে সঙ্গতিপূর্ণ নয় এমন পদ্ধতিতে ডার্ক ওয়েবে কাজ করা বেছে নেন তবে অবশ্যই এটি অবৈধ বলে বিবেচিত হবে। যেমন, আপনি যে দেশে আছেন সেই দেশের আইন মেনে চলার গুরুত্বের ওপর আমরা জোর দিই।

তবুও, লোকেরা প্রায়শই ভুলে যায় যে ডার্ক ওয়েব এবং টর আপনার গোপনীয়তা এবং বাক স্বাধীনতার অধিকার প্রয়োগ করার জন্য নিছক সরঞ্জাম। জাতিসংঘ গোপনীয়তাকে মৌলিক মানবাধিকার হিসেবে প্রতিষ্ঠিত করেছে। নিম্নলিখিত নিবন্ধগুলি এটি নিশ্চিত করে:

*জাতিসংঘ মানবাধিকার ঘোষণা (UDHR) 1948, ধারা 12
*নাগরিক ও রাজনৈতিক অধিকার সংক্রান্ত আন্তর্জাতিক চুক্তি (ICCPR) 1966, ধারা 17
*আমেরিকান কনভেনশন অন হিউম্যান রাইটস, আর্টিকেল 11
*আমেরিকান ডিক্লারেশন অফ দ্য রাইটস অ্যান্ড ডিউটিস অফ ম্যান, আর্টিকেল 5
*মানবাধিকার সম্পর্কিত ইউরোপীয় কনভেনশন, ধারা 8

 

জাতিসংঘের অংশ 130 টিরও বেশি দেশে তাদের নাগরিকদের গোপনীয়তা সুরক্ষা সম্পর্কিত আইন রয়েছে।

 

ডার্ক ওয়েবের ইতিহাস | কেন এবং কিভাবে ডার্ক ওয়েব তৈরি হয়েছিল?

 

ডার্ক ওয়েব সাইবার অপরাধীদের দ্বারা তৈরি করা হয়নি। এটি আসলে মার্কিন যুক্তরাষ্ট্র সরকার দ্বারা বিকশিত হয়েছিল। কেন এটি বিকশিত হয়েছিল এবং কীভাবে এটি আজ হাইড থাকার কেন্দ্র হয়ে উঠেছে? যেসব কারণ ডার্ক নেট তৈরি করা হয়েছিলো তা নিচে উল্লেখ করা হলোঃ

ডার্ক ওয়েব এই ইতিহাস

গুপ্তচর যোগাযোগ

ইতিহাসের বেশিরভাগ ক্ষেত্রে, আমেরিকান গুপ্তচরদের একটি বিশ্বব্যাপী নেটওয়ার্ক ছিল যারা মার্কিন যুক্তরাষ্ট্রের জন্য তথ্য এবং গোয়েন্দা তথ্য সংগ্রহ করত 1990-এর দশকে, তথ্যগুলি ক্রমশ ডিজিটাইজড হয়ে যায়, এবং এই গুপ্তচরদের পুরানো দিনের মিডিয়ার মাধ্যমে তাদের প্রতিবেদন প্রকাশ করার আর প্রয়োজন ছিল না। রেডিও বা অক্ষর। ইন্টারনেট এবং নতুন ক্রিপ্টোগ্রাফিক কৌশলগুলি সেই পুরানো যোগাযোগ মাধ্যমগুলিকে প্রতিস্থাপন করেছে।

যেহেতু এই সমস্ত তথ্য হঠাৎ করে ইন্টারনেটের মাধ্যমে পাঠানো যেতে পারে, ইউএস নেভাল রিসার্চ ল্যাবরেটরি একটি প্রোগ্রাম শুরু করে যা অবশেষে 1995 সালে পেঁয়াজ রাউটারে পরিণত হবে। টরের সাথে, এজেন্সিগুলির তাদের ফিল্ড এজেন্টদের সাথে যোগাযোগের একটি এনক্রিপ্ট করা লাইন ছিল ।

 

সবার জন্য অ্যানিমিটি

 

1997 সালের দিকে, প্রকল্পটি ডিফেন্স অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্ট এজেন্সির (DARPA) কাছে হস্তান্তর করা হয়েছিল, যারা এটিকে বিভিন্ন নাগরিক অধিকার গোষ্ঠীর কাছে দিয়েছিল (যদিও কিছু লোক আছে যারা বিশ্বাস করে যে টরকে মার্কিন সরকার কখনোই ছেড়ে দেয়নি) .

অবশ্যই, প্রশ্ন হল: সরকার কেন এই নেটওয়ার্কটি বেসামরিক অ্যাডভোকেসি গ্রুপের কাছে হস্তান্তর করবে?

একটি ব্যাপক পরিচিত ব্যাখ্যা হল যে মার্কিন সরকারকে বেনামী নেটওয়ার্ক খুলতে হয়েছিল যাতে মার্কিন এজেন্টরা যে কোনও সময় বিশ্বের যে কোনও জায়গা থেকে এটি ব্যবহার করতে পারে। নেতিবাচক দিক হল যে নেটওয়ার্কটিকে অনুপ্রবেশের জন্য ঝুঁকিপূর্ণ করে তুলেছে ।

আরেকটি ব্যাখ্যা হল, যদি মার্কিন গোয়েন্দা এজেন্টরা এই নেটওয়ার্কটি একচেটিয়াভাবে ব্যবহার করে, তাহলে স্পষ্টতই, এই নেটওয়ার্কের যেকোনো যোগাযোগ সরাসরি মার্কিন সরকারের সাথে যুক্ত হবে। অতএব, নেটওয়ার্কটি অন্য অনেক লোকের কাছে খোলার জন্য আরও ভাল ছিল, যাতে বেসরকারী যোগাযোগের উপস্থিতি দ্বারা গোয়েন্দা যোগাযোগগুলি নিমজ্জিত হতে পারে।

 

কেন ডার্ক ওয়েব বন্ধ করে না?

 

ইন্টারনেট সংযোগের সাথে টর নেটওয়ার্কটি যে কারও কাছে উপলব্ধ হয়ে উঠেছে, বিশ্বজুড়ে আরও বেশি সংখ্যক সার্ভার সেট আপ করা হচ্ছে। নেটওয়ার্ক, অতএব, অনেক বেশি বিকেন্দ্রীকৃত হয়ে উঠেছে। একটি ভিন্ন দেশে প্রতিটি নতুন সংযোগের সাথে, ইন্টারনেটে মার্কিন এখতিয়ার ছোট হয়ে গেছে।

টর নেটওয়ার্কের শক্তি এই সত্যের মধ্যে থাকে যে এটি কোনও একটি অবস্থান থেকে বন্ধ করা যায় না। এমনকি যদি আপনি আমেরিকান সার্ভারে প্লাগটি টেনে আনেন, বাকি নেটওয়ার্কের অস্তিত্ব বন্ধ হয় না।

আরো পড়ুনঃ

সোশ্যাল মিডিয়া মার্কেটিং কি এবং এর সুবিধা ও অসুবিধা

ইন্টারনেট কি | ইন্টারনেট কিভাবে কাজ করে

 

মার্কিন যুক্তরাষ্ট্র এই নেটওয়ার্কের চারপাশে থাকা থেকে লাভবান হয় – এমনকি যদি এটি অপরাধমূলক কার্যকলাপও হোস্ট করে। আজ অবধি, এটি এখনও গোয়েন্দা সংস্থাগুলির গোপন যোগাযোগের জন্য একটি চ্যানেল হিসাবে ব্যবহৃত হচ্ছে৷

রাজনৈতিক কর্মীরা কর্তৃত্ববাদী রাষ্ট্রের বিরুদ্ধে তথ্য ফাঁস করার জন্য ব্যবহার করতে পারে এমন সেরা হাতিয়ারগুলির মধ্যে একটি ডার্ক ওয়েব যা মার্কিন যুক্তরাষ্ট্র অত্যন্ত সমালোচিত। অবশ্যই, এটি মার্কিন যুক্তরাষ্ট্রের ক্ষেত্রেও প্রযোজ্য, যেমনটি উইকিলিকসের উত্থান এবং এডওয়ার্ড স্নোডেনের হুইসেলব্লোয়িং কার্যকলাপ দ্বারা স্পষ্ট করা হয়েছিল।

একটি দ্বি-ধারী তলোয়ার

 

টর নেটওয়ার্ক একই সময়ে উপকারী এবং বিপজ্জনক উভয়ই হতে পারে। কারণ এটি একাধিক উপায়ে সহায়ক, মার্কিন সরকার এটি বন্ধ করতে চায় না । এমনকি যদি তারা করেও, তাদের সম্পূর্ণরূপে এটি বন্ধ করার চেষ্টা করা কঠিন হবে এবং সারা বিশ্বের কয়েক ডজন দেশের সম্মতি এবং সহযোগিতার প্রয়োজন হবে।

এর পরিবর্তে জাতীয় কর্তৃপক্ষ যা করে তা হল বেআইনি কার্যকলাপে জড়িত নির্দিষ্ট সাইটগুলি বন্ধ করার জন্য একসাথে কাজ করা । প্রায়শই, যখন একটি অন্ধকার ওয়েবসাইট বন্ধ হয়ে যায়, তখন এটি ঘটানোর জন্য একাধিক সংস্থা একসঙ্গে কাজ করেছে।

উদাহরণস্বরূপ, যদি মার্কিন বিচার বিভাগ একটি ডাচ গাঁজার বাজার বন্ধ করতে চায়, তাহলে এর জন্য ডাচ পুলিশ, ইউরোপোল এবং সম্ভবত অন্যান্য সংস্থা এবং কর্তৃপক্ষের সহযোগিতা প্রয়োজন।

নিম্নলিখিত চিত্রটি এমন একটি কালো বাজার আটকের সাথে জড়িত সংস্থাগুলির সংখ্যা প্রদর্শন করে৷

 

 

ডার্ক ওয়েব অন্বেষণ

আমরা জোর দিতে চাই যে আমরা আপনাকে প্রথমে যথাযথ নিরাপত্তা ব্যবস্থা না নিয়ে ডার্ক ওয়েব ব্যবহার না করার পরামর্শ দিচ্ছি । বেশিরভাগ ক্ষেত্রে, ওয়েবের এই অনিয়ন্ত্রিত অংশের বিপদের কাছে নিজেকে প্রকাশ করা মূল্যবান নয়।

আপনি যদি ডার্ক ওয়েবে যান তবে সর্বদা সতর্কতা অবলম্বন করুন। এই ধাপে ধাপে পরিকল্পনাটি ব্যাখ্যা করবে যে আপনি কীভাবে এটি করতে পারেন।

আপনি যদি আরও শিখতে আগ্রহী হন, তবে ডার্ক ওয়েব ফ্যাক্টস বনাম মিথ সম্পর্কে আমাদের নিবন্ধে কিছু অন্তর্দৃষ্টিপূর্ণ তথ্য রয়েছে। নিরাপদে যোগাযোগ করার জন্য কীভাবে ডার্ক ওয়েব ব্যবহার করতে হয় সে সম্পর্কে আমাদের নিবন্ধটিও একটি দুর্দান্ত সংস্থান।

শেষ পর্যন্ত, আপনি নিজের জন্য বড় ঝুঁকি নিয়ে ডার্ক ওয়েব অ্যাক্সেস করেন। কৌতূহলী থাকুন, কিন্তু নিরাপদ থাকুন!

 

ডার্ক নেট নিয়ে সাধারণ কিছু প্রশ্ন এবং তার উত্তর নিচে উল্লেখ করা হলোঃ

 

ডার্ক ওয়েব কি?

ডার্ক ওয়েব” হল এমন ওয়েবসাইটগুলির জন্য একটি সম্মিলিত শব্দ যা শুধুমাত্র টর ব্রাউজার ব্যবহার করে অ্যাক্সেসযোগ্য । এই ওয়েবসাইটগুলি Google Chrome, Firefox, বা অন্যান্য জনপ্রিয় ব্রাউজারগুলির মাধ্যমে অ্যাক্সেসযোগ্য নয়৷

মিডিয়াতে, ডার্ক ওয়েবকে প্রায়ই একটি বিপজ্জনক জায়গা হিসাবে চিত্রিত করা হয়, তবে ডার্ক ওয়েবে এমন বৈধ ওয়েবসাইটও রয়েছে যেগুলি অগত্যা কোনও বিপদ ডেকে আনে না ।

সারফেস ওয়েব কি?

সারফেস ওয়েবে এমন সমস্ত ওয়েবসাইট রয়েছে যেগুলি গুগল ক্রোম, মাইক্রোসফ্ট এজ এবং মজিলা ফায়ারফক্সের মতো ব্রাউজারগুলির মাধ্যমে পরিদর্শন করা যেতে পারে। সারফেস ওয়েব হল ইন্টারনেট কারণ অধিকাংশ মানুষ এটা জানে। Facebook, Amazon, Google, Netflix, এবং এই নিবন্ধটি সমস্ত পৃষ্ঠের ওয়েবের অংশ।

 

ডিপ ওয়েব কি?

ডিপ ওয়েবে এমন সাইট রয়েছে যেগুলি শুধুমাত্র পাসওয়ার্ড বা প্রমাণীকরণের অন্যান্য উপায় ব্যবহার করে পরিদর্শন করা যেতে পারে। আপনার ইমেল ইনবক্স এবং Facebook পৃষ্ঠার কথা ভাবুন, তবে কর্পোরেট ডাটাবেস, ছাত্র পোর্টাল এবং ই-কমার্স বিক্রেতা প্ল্যাটফর্মের কথাও ভাবুন। কিছু দেশে, “গভীর ওয়েব” শব্দটি “ডার্ক ওয়েব” বোঝাতে ব্যবহৃত হয়।

 

আমি কিভাবে ডার্ক ওয়েবে যেতে পারি?

ডার্ক ওয়েব অ্যাক্সেস করতে , আপনাকে টর ব্রাউজার ব্যবহার করতে হবে। এটি একটি বিশেষ ব্রাউজার যা আপনাকে .onion ঠিকানাগুলি দেখার অনুমতি দেয়। এই .onion ঠিকানাগুলি ডার্ক ওয়েব তৈরি করে।

 

আমি ডার্ক ওয়েবে কি ধরনের সাইট খুঁজে পেতে পারি?

 

ডার্ক ওয়েবে, আপনি নিয়মিত ওয়েবসাইট থেকে শুরু করে ড্রাগ মার্কেট সাইট এবং পর্নোগ্রাফিক সাইটগুলিতে .onion ভেরিয়েন্ট (যেমন নিউজ ওয়েবসাইট) সহ অনেকগুলি ওয়েবসাইট খুঁজে পেতে পারেন ৷

ডার্ক ওয়েবে বেশিরভাগ ওয়েবসাইটকে নিম্নলিখিত বিভাগের একটি (বা একাধিক) মধ্যে রাখা যেতে পারে:

*মাদক, অস্ত্র ইত্যাদির অবৈধ বাজার।
*whistleblowers তাদের তথ্য প্রকাশ করার জন্য ওয়েবসাইট
*পর্নোগ্রাফিক ওয়েবসাইট
*সংবাদ সাইট
*ফোরাম এবং পর্যালোচনা সাইট যেখানে সব ধরনের বিষয় আলোচনা করা হয়, উভয় আইনি এবং অবৈধ

ডার্ক ওয়েব কি বৈধ?

হ্যাঁ, বেশিরভাগ দেশেই ডার্ক ওয়েব বৈধ। যাইহোক, এটা সম্ভব যে কিছু ওয়েবসাইট বা অন্ধকার ওয়েব ওয়েবসাইটের কিছু বিষয়বস্তু অবৈধ।

তদুপরি, নিপীড়নমূলক সরকারগুলি তথ্যের বিনামূল্যে অ্যাক্সেস সীমিত করার প্রয়াসে ডার্ক ওয়েব এবং টর-এ অ্যাক্সেস সীমাবদ্ধ করে।

 

আমি ডার্ক ওয়েব দেখার জন্য কোন ব্রাউজার ব্যবহার করতে পারি?

 

ডার্ক ওয়েব শুধুমাত্র বিশেষ ওয়েব ব্রাউজার যেমন টর ব্রাউজার দিয়ে পরিদর্শন করা যেতে পারে। টর ব্রাউজারের মাধ্যমে, আপনি .onion ওয়েব ঠিকানাগুলি দেখতে পারেন। আপনি গুগল ক্রোম, মাইক্রোসফ্ট এজ এবং মজিলা ফায়ারফক্সের মতো ব্রাউজার দিয়ে এই অন্ধকার ওয়েব ওয়েবসাইটগুলি দেখতে পারবেন না।

 

সবশেষ কথাঃ
প্রিয় ভিজিটর এই পোস্টে আমি ডার্ক নেট কি,ডার্ক নেট কিভাবে অ্যাক্সেস করতে হয় এব ডার্ক নিয়ে নিয়ে যাবতীয় সব তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। আপনার যদি কোথাও বুঝতে সমস্যা হয় তাহলে কমেন্ট করে আমাকে জানাবেন।
আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।

 

1 thought on “ডার্ক ওয়েব কি | ডার্ক ওয়েব কিভাবে অ্যাক্সেস করতে হয় | ডার্ক ওয়েব কি বৈধ”

Leave a Comment