কনটেন্ট ক্রিয়েটর কি | কিভাবে একজন কনটেন্ট ক্রিয়েটর হতে হয়

 

আপনি অনলাইনে যে কোনো বিজ্ঞাপন বা ব্যবসায়িক পেইজে প্রথম কোন জিনিসটি লক্ষ্য করেন? এর উত্তর হবে কনটেন্ট, তাই না?

এই ডিজিটালি চালিত বিশ্বে একটি ব্যবসা হিসাবে আপনার সামগ্রীতে কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। একজন অনলাইন ব্যবহারকারী অনলাইনে যা দেখেন তার সবকিছুই তাদের আকৃষ্ট করার ক্ষমতা রাখে, তাদের আপনার ব্যবসার পেইজ বা ওয়েবসাইট দেখার জন্য বা এমনকি আপনার সবচেয়ে বিশ্বস্ত ক্লায়েন্টদের একজন হয়ে উঠতে বাধ্য করে।

কনটেন্ট ক্রিয়েটর কি

একটি বিজ্ঞাপন বা শুধুমাত্র এই গুরুত্বপূর্ণ সোশ্যাল নেটওয়ার্কিং ফোরামগুলির মাধ্যমে তাদের অনলাইন উপস্থিতি হোক, ভিজিটর/গ্রাহক পেতে যেকোনো কোম্পানির কনটেন্ট থাকতে হবে। আপনি যে প্রোডাক্টটি প্রদর্শন করেন তা হল গ্রাহকের উপর আপনার প্রথম প্রতিচ্ছবি , এবং এটি সর্বদা সর্বোত্তম হতে হবে।

সোশ্যাল মিডিয়াতে তাদের প্রোফাইল এবং বিভিন্ন ধরণের প্রোডাক্ট সহ অনেক ব্যবসা রয়েছে যা তাদের কোম্পানির প্রতিনিধিত্ব করে এবং তাদের ব্র্যান্ডের পক্ষে কথা বলে।

আমরা যখন কারোর কনটেন্ট দেখি এবং যদি সেটা আমাদের কাছে আকর্ষণীয় মনে হয় তাহলে তাদের কোম্পানি সম্পর্কে আরও জানতে তাদের ছবি বা লিঙ্কগুলিতে ক্লিক করুন৷ ঠিক একই ব্যাপার সকলের সাথে ঘটে। তাই নিজের কনটেন্ট গুলো সব সময় ভালো করে উপস্থাপন করবেন।

আর সেজন্যই আপনার মার্কেটিং কৌশল পরিকল্পনা করার সময় আপনার কোম্পানির ‘কন্টেন্ট’-এর প্রতি বিশেষ মনোযোগ দিতে হবে।

 

কনটেন্ট ক্রিয়েটর কি

একজন কন্টেন্ট ক্রিয়েটর হলেন এমন একজন যিনি দর্শকদের জন্য আকর্ষণীয় এবং আশ্চর্যজনক কনটেন্ট তৈরি করেন।

তারা যে কনটেন্ট তৈরি করে তা শিক্ষামূলক হতে পারে, অথবা যেকোন দর্শক বা পথচারীর মনোযোগ আকর্ষণ করার জন্য যথেষ্ট আকর্ষণীয় হতে পারে যারা আগে আপনার প্রোডাক্টে আগ্রহী ছিল না। কিন্তু কনটেন্ট দেখার পরে, তারা একটি নির্দিষ্ট আগ্রহ তৈরি করে এবং আপনার ওয়েবসাইট বা আপনার সামাজিক মিডিয়ার পেইজ গুলো ভিজিট করে।

একটি ভাল ধারণা একটি ভিজিটরকে ইতিবাচকভাবে প্রভাবিত করতে শক্তিশালী হতে পারে, আপনার কম্পানির জন্য লিড তৈরি করে এবং প্রদর্শিত বিষয়বস্তুর মাধ্যমে আরও গ্রাহকদের আকর্ষণ করতে পারে। এই কনটেন্ট নির্মাতারা যেভাবে তাদের ধারণা ব্যবহার করে একজন ব্যবহারকারীর ক্রয় ক্ষমতায় পরিবর্তন আনেন তা প্রশংসনীয়।

কনটেন্ট আমাদেরকে শুধুমাত্র বিষয় সম্পর্কে শিক্ষিত করে না কিন্তু আমরা যে মেমগুলির মুখোমুখি হই তাতে হাসি এবং হাসতে গিয়ে আমাদের বিনোদন দেয়।

আপনার দলে একজন ভাল কন্টেন্ট ক্রিয়েটর থাকা বা নিজে একজন হওয়া খুবই গুরুত্বপূর্ণ এবং আপনার কোম্পানির জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সম্পদ হতে পারে। তারা যে কন্টেন্ট তৈরি করে তার মাধ্যমে আপনার কম্পানিকে আকর্ষণীয় করে তোলার পেছনে তাদেরই হাত রয়েছে।

 

 

তাদের মস্তিষ্ক সত্যিই ভিন্নভাবে কাজ করে

 

তারা আপনার পণ্যকে একটি গল্পের সাথে লিঙ্ক করে এবং আপনার বিজ্ঞাপন প্রচারে আবেগ যোগ করে। এবং এটি এই আবেগগতভাবে আকর্ষণীয় বিষয়বস্তু যা দর্শকদের আপনার প্রোডাক্টের সাথে সংযুক্ত করে।

এবং এটি একজন সৃজনশীল কনটেন্ট ক্রিয়েটরের চেয়ে ভাল কে করতে পারে? এবং ঠিক এই কারণেই আমাদের আরও অনুপ্রেরণাদায়ক সামগ্রী নির্মাতাদের প্রয়োজন যারা বিশ্বে একটি ইতিবাচক পরিবর্তন আনবে।

 

 

একজন কনটেন্ট ক্রিয়েটর বিভিন্ন ধরনের কনটেন্ট তৈরি করে

 

কনটেন্ট মার্কেটিং

বিষয়বস্তু ইন্টারনেটে যেকোনো আকারে হতে পারে। আপনি যখন আপনার সার্চ ইঞ্জিনে কিছু খুঁজছেন বা খবর পড়ার সময় আপনি যে ব্লগগুলি স্ক্রোল করছেন সেগুলির জন্য এটি প্রদর্শিত ভিডিও হতে পারে৷

খবর, ইনস্টাগ্রাম পোস্ট, বিভিন্ন ব্লগারদের নিবন্ধ, মেমস এবং আপনি অনলাইনে যা দেখেন তা ‘কন্টেন্ট’-এর অধীনে শ্রেণীবদ্ধ করা যেতে পারে।

ডিজিটাল সামগ্রী নির্মাতা ব্লগ পোস্ট তৈরি করে এখন আপনি কীভাবে আপনার পণ্যের বাজারজাত করতে চান এবং আপনি যে ধরনের সামগ্রী তৈরি করতে চান তা সম্পূর্ণরূপে কনটেন্ট নির্মাতার ধারণা এবং লক্ষ্য দর্শকের উপর নির্ভর করে যে আপনি একটি ব্যবসা হিসাবে, ফোকাস করতে চান৷

এবং যেহেতু কনটেন্ট প্রতিটি ফোরামে বেশ উপস্থিত থাকে, তাই এটি সুপারিশ করা হয় যে আপনি এমন একটি কনটেন্ট প্রকারে কাজ করুন যা আপনাকে সবচেয়ে বেশি উপকৃত করবে এবং এমন কিছু হতে পারে যা আপনি সবচেয়ে স্বাচ্ছন্দ্য বোধ করেন৷

উদাহরণস্বরূপ বলা যায়, কিছু ব্যবসা শুধুমাত্র ব্লগের জন্য তাদের বিষয়বস্তুর উপর ফোকাস করতে পারে কারণ তাদের অধিকাংশ ক্রেতাই পাঠক। এবং একটি সুন্দর লিখিত নিবন্ধ বা ব্লগের চেয়ে পাঠককে আর কী আকর্ষণ করতে পারে?

এবং যেহেতু কনটেন্ট সর্বত্রই রয়েছে, তাই আপনি নির্দিষ্টভাবে নির্দেশ করতে পারবেন না যে কোনও ধরণের কনটেন্ট তৈরি করা ব্যবসা হিসাবে আপনার পক্ষে ভুল কিনা। আসলে, আপনার এমন একটি বেছে নেওয়া উচিত যা আপনাকে আপনার কম্পানিকে আরও ভালভাবে বাজারজাত করতে সহায়তা করে।

ব্লগ, ভিডিও, নিবন্ধ, মেমস এবং প্রায় সবকিছুর মতো বিভিন্ন ধরণের কনটেন্ট ভাগ করতে আপনি যে বিভিন্ন প্ল্যাটফর্ম ব্যবহার করতে পারেন সেগুলি সম্পর্কে এখানে কিছু জানা উচিত।

 

 

সোশ্যাল মিডিয়ার জন্য কনটেন্ট

 

 

সোশ্যাল মিডিয়া নেটওয়ার্কিংয়ের জন্য ব্যবহৃত হয় এবং এটি এমন একটি প্ল্যাটফর্ম যেখানে লক্ষ লক্ষ ব্যবহারকারী 24/7 অনলাইনে থাকে। এটি সামগ্রী নির্মাতাদের আকর্ষণীয় কনটেন্ট তৈরি করার সুযোগ দেয় যা এই অনলাইন ব্যবহারকারীদের আগ্রহী করে।

এই ফোরামে আপনার টার্গেট শ্রোতারা ইতিমধ্যেই আপনাকে অনুসরণ করছে এমন সম্ভাবনা থাকলেও, এই অনুসারীদের ক্রেতাতে রূপান্তরিত করে এমন কনটেন্ট তৈরি করা এখন আপনার দায়িত্ব।

আপনি আপনার ওয়েবসাইট বা পেইজকে আকর্ষক পোস্ট তৈরি করতে পারেন, গ্রাফিক্যালি ডিজাইন করা ছবি এবং ভিডিও শেয়ার করতে পারেন যা আপনার সম্ভাব্য ক্রেতাদের আগ্রহী করবে। আপনি ব্লগ বা ভিডিওগুলিতে আপনার লিঙ্কগুলিও ভাগ করতে পারেন যা আপনার অনুসরণকারীদের আপনার আসল ওয়েবপেজে নিয়ে যাবে৷

Facebook যখন তৈরি করা বিভিন্ন কমিউনিটি ফোরামের মধ্যে যোগাযোগ করতে আপনাকে সাহায্য করতে পারে, আপনি প্রশ্নাবলীর আকারে আকর্ষণীয় বিষয়বস্তু তৈরি করে আপনার ভিজিটরদের সম্পৃক্ত করতে পারেন যা তারা উত্তর দিতে পারে বা সোশ্যাল মিডিয়া পোস্টগুলি যা তারা শেয়ার করতে এবং ছড়িয়ে দিতে পারে।

 

যদি আপনার কাছে ছবি আকারে এমন সামগ্রী থাকে যা ফটোগ্রাফিকভাবে দর্শকদের জন্য আকর্ষণীয় হয়, তাহলে আপনি ইনস্টাগ্রামে এই ধরনের বিষয়বস্তু প্রচার করতে পারেন, এর নীচে একটি উপযুক্ত ক্যাপশন যোগ করতে পারেন, হ্যাশট্যাগ সহ যা আপনাকে বৃহত্তর দর্শকদের কাছে পৌঁছাতে সহায়তা করবে।

ডিজিটাল কন্টেন্ট আপনার টার্গেট শ্রোতাদের দ্বারা আরও পছন্দের হতে পারে, যারা কনটেন্ট ভিডিও ফরম্যাটে বেশি আগ্রহী।

ব্যবসাগুলি দুর্দান্ত ডিজিটালভাবে আকর্ষণীয় কনটেন্ট ব্যবহার করতে পারে যা তারা YouTube- এ আপলোড করতে পারে , যেখানে দর্শকরা বিভিন্ন সামাজিক নেটওয়ার্কিং ফোরামে বিষয়বস্তু পছন্দ করতে এবং ভাগ করতে পারে৷

এবং তারপরে ছোট কনটেন্ট লেখা-আপগুলি রয়েছে যা টুইটারে প্রচার করা যেতে পারে আপনার দর্শকদের পুনরায় টুইট করার জন্য।

 

ওয়েবসাইটের জন্য কনটেন্ট

 

এখন একটি ওয়েবসাইট হতে পারে আপনার ভার্চুয়াল স্পেস যা সম্ভাব্য ক্রেতারা দেখতে পারেন। সেই সম্ভাবনাগুলিকে আপনার ক্রেতাদের মধ্যে পরিণত করতে, আপনার ওয়েবসাইটের কনটেন্ট অবশ্যই পয়েন্ট, তথ্যপূর্ণ এবং গ্রাহকদের দেখার জন্য আবেদনময় হতে হবে।

আপনার ওয়েবসাইটে তাদের পরিদর্শন আরও ফলপ্রসূ করতে, কনটেন্ট নির্মাতাকে অবশ্যই ডিজিটালভাবে প্রিয় কনটেন্ট তৈরি করতে হবে। এমন কিছু যা ব্যাখ্যা করবে যে আপনি ব্র্যান্ড হিসাবে কী দাঁড়াচ্ছেন এবং আপনি যে কীওয়ার্ডগুলিকে লক্ষ্য করতে চান তা হাইলাইট করবে৷

আপনার ওয়েবসাইটের কনটেন্ট মূলত গ্রাহককে জানাবে আপনার কম্পানি কী অফার করবে এবং কীভাবে আপনার পণ্য ব্যবহারকারী হিসেবে তাদের উপকার করবে। যেহেতু আপনার ওয়েবসাইট আপনার ব্লগ থেকে সম্পূর্ণ আলাদা হবে, তাই আপনাকে নিশ্চিত করতে হবে যে এই ওয়েবপৃষ্ঠাগুলির জন্য লেখা কপিগুলি সরাসরি এবং যথেষ্ট তথ্যপূর্ণ যাতে ভিজিটর আপনার কম্পানি প্রথম চেহারায় বুঝতে পারে।

আপনি তাদের জন্য তাদের অভিজ্ঞতা সহজ করতে হবে. আপনি যদি এমন কনটেন্ট তৈরি করেন যা খুব বিভ্রান্তিকর, বা যেখানে কিছু তথ্য খুঁজতে গ্রাহকের জন্য সময় লাগে, তবে আপনি সেগুলি হারাবেন এমন সম্ভাবনা রয়েছে৷ এবং সেইজন্য, আপনাকে অবশ্যই একজন ভালো কন্টেন্ট ক্রিয়েটর শিল্পকে কাজে লাগাতে হবে এবং এমন কন্টেন্ট তৈরি করতে হবে যা আপনার ভিজিটিং দর্শকদের ক্রেতাতে রূপান্তরিত করার জন্য যথেষ্ট হবে।

 

 

ব্লগের জন্য কনটেন্ট

 

একটি ব্লগ আপনার কম্পানিট জন্য যোগ্য লিডের উৎস হতে পারে। এটি আপনাকে ব্লগ কনটেন্ট মাধ্যমে অপরিচিতদের অনবোর্ডে পেতে সাহায্য করবে৷

ব্লগের উদ্দেশ্য হল আপনার পণ্য এবং পরিষেবাগুলির সাথে সম্পর্কিত বিষয়গুলি এবং আপনি এটির সাথে সম্পর্কিত যে কোনও বিষয় সম্পর্কে তথ্য প্রদান করা যাতে আপনি একটি বৃহত্তর গ্রাহক বেসকে আকর্ষণ করতে পারেন৷

ব্লগগুলি সাধারণত লোকেদের বুঝতে সাহায্য করে যে কীভাবে জিনিসগুলি করা যায়, জিনিসগুলির সুবিধা এবং অসুবিধাগুলি এবং বিভিন্ন কীভাবে করা যায় এবং তালিকাগুলির উত্তর।

একই সময়ে আপনার ব্লগের কনটেন্টকে প্রেমময় এবং সহায়ক করে তোলাই আপনাকে কিছু লিড তৈরি করতে সাহায্য করবে। আর একজন ভালো কন্টেন্ট ক্রিয়টরকে ঠিক এটাই ফোকাস।

 

কিভাবে একজন কনটেন্ট ক্রিয়েটর হতে হবে

 

কিভাবে একজন কনটেন্ট ক্রিয়েটর হতে হয়

আপনি যদি মনে করেন যে আপনি আপনার ব্যবসার জন্য দুর্দান্ত সামগ্রী তৈরি করতে পারেন, বা আপনি মনে করেন যে আপনার প্রোডাক্ট এর জন্য আপনার কাছে দুর্দান্ত ধারণা রয়েছে তবে কেবল আরও কিছুটা মসৃণ করা দরকার, তাহলে আপনার কনটেন্ট তৈরির গেমটিতে আরও ভাল হওয়ার জন্য আপনাকে যা জানতে হবে তা এখানে।

1. আপনার অডিয়েন্স বিষয়ে সব তথ্য জানুন

একটি কনটেন্ট নির্মাতা দর্শকদের আকর্ষণ করার জন্য সামগ্রী তৈরি করে যা তাদের ব্যবসার পৃষ্ঠা, ওয়েবসাইট এবং ব্লগগুলি পরিদর্শন করবে।

আপনি কেবল এলোমেলোভাবে কনটেন্ট তৈরি করার আগে, আপনার ব্যবসার লক্ষ্যবস্তু করা লোকেদের ‘কে’ তা জানতে হবে।

আপনি হয়তো জানেন আপনার পণ্য কি, এবং আপনার কাছে নিখুঁত কনটেন্ট এর কৌশল থাকতে পারে, কিন্তু আপনি যদি এমন একটি ভিজিটরকে টার্গেট করেন যা আপনার বিভাগে খাপ খায় না, তাহলে সেই সমস্ত কঠোর পরিশ্রম নষ্ট হয়ে যেতে পারে।

আপনাকে আপনার অডিয়েন্সদের জানতে হবে যাতে আপনি তাদের সঠিক সময়ে সঠিক লোকেদের কাছে সঠিক বার্তা দিতে পারেন। তখনই আপনি দক্ষতার সাথে আপনার পণ্য বিক্রি করতে সক্ষম হবেন।

 

আপনার কনটেন্ট যদি ভুল বয়স গোষ্ঠী, ভুল জাতিসত্তা বা ভুল শ্রেণীকে লক্ষ্য করে তাহলে আপনি সম্ভাব্য ক্রেতাদের আকৃষ্ট করতে পারবেন না।

একজন কনটেন্ট নির্মাতার কাজ শুধুমাত্র ধারণা দেওয়ার মধ্যেই সীমাবদ্ধ নয়, তবে তার আগে, তাদের জানতে হবে দর্শকরা তাদের কনটেন্ট কী দেখবে এবং কীভাবে এই কনটেন্ট তাদের কেনার সিদ্ধান্তকে প্রভাবিত করবে।

আপনার শ্রোতা কে তা একবার আপনি জানলে, আপনাকে এমন সামগ্রীর বিন্যাস বেছে নিতে হবে যা আপনার লক্ষ্য দর্শকদের আকর্ষণ করবে। এটি একটি ব্লগ, একটি ভিডিও, একটি উপস্থাপনা বা গ্রাফিকভাবে আকর্ষণীয় কিছু হতে পারে৷ আপনার শ্রোতারা কী চায় তা কল্পনা করতে এবং তারপর ডিজিটালভাবে জাদু তৈরি করতে আপনি কীভাবে আপনার সৃজনশীল দক্ষতা ব্যবহার করেন।

একজন কনটেন্ট ক্রিয়েটর হওয়ার অর্থ হল আপনি উপলব্ধ সমস্ত বিভিন্ন ফর্ম্যাটে সামগ্রী তৈরি করতে পারেন এবং এখনও এটিতে আশ্চর্যজনক হতে পারেন।

তারপর আবার, যদি আপনি জানেন যে আপনি কিছুতে ভাল, সেই ফর্ম্যাটে লেগে থাকুন।

 

2. এমন সামগ্রী তৈরি করুন যা তাদের যাত্রার প্রতিটি পর্যায়ে আপনার দর্শকদের পরিবেশন করে৷

 

এখন যেহেতু আপনি আপনার টার্গেট অডিয়েন্স জানেন, আপনাকে নিশ্চিত করতে হবে যে আপনি তাদের অভিজ্ঞতার প্রতিটি পর্যায়ে তাদের আকৃষ্ট করতে সক্ষম হয়েছেন কারণ তারা একটি ব্যবসা হিসাবে আপনার সাথে যোগাযোগ করে।

একটি সম্ভাব্য গ্রাহক শেষ পর্যন্ত একটি পণ্য কেনার আগে 7 বার একটি ব্যবসার সাথে যোগাযোগ করে।

এবং এই 7টি মিথস্ক্রিয়াকে আপনার ব্যবসার জন্য সবচেয়ে ফলপ্রসূ করতে, প্রতিটি স্তরে আপনি কীভাবে তাদের মনোযোগ আকর্ষণ করতে পারেন তার উপর আপনার ফোকাস করা গুরুত্বপূর্ণ।

আপনি যে বিষয়বস্তু তৈরি করেন তা দর্শকদের জন্য আকর্ষণীয় হওয়া উচিত, আরও জানার জন্য তাদের কৌতূহল বৃদ্ধি করা উচিত এবং একই সাথে কোম্পানিটি কীসের জন্য দাঁড়িয়েছে তা জানার জন্য আপনাকে যথেষ্ট তথ্য প্রদান করা উচিত।

অডিয়েন্সদের কাছে আরও মজাদার মনে হয় এমন আকর্ষণীয় সামগ্রী গ্রাহককে ইন্টারঅ্যাকশনের পরবর্তী স্তরে নিয়ে যাওয়ার সম্ভাবনা বেশি। এবং এই কনটেন্ট নির্মাতার ফোকাস হতে হবে যে কিভাবে তাদের কনটেন্ট সম্ভাব্য ক্রেতাকে একজন বিশ্বস্ত ক্রেতা হয়ে উঠতে পারে।

একজন ক্রেতার যাত্রার এই বিভিন্ন পর্যায় অনুসারে আপনি যে কনটেন্ট তৈরি করেন তা অবশ্যই উপস্থিত সমস্ত স্তর অনুসারে তৈরি করা উচিত, প্রতিটি পর্যায়ে ক্রয়ের দিকে তাদের আকৃষ্ট করে৷

উদাহরণস্বরূপ, যদি এমন একজন নতুন সম্ভাব্য ক্রেতা থাকে যিনি আপনার কম্পানি সম্পর্কে বেশি কিছু জানেন না কিন্তু পরিবর্তে উত্তর খুঁজছেন, তাহলে আপনি হয়তো এমন কিছু পড়তে চাইতে পারেন যা তাদের সমস্যাটির সমাধান দেবে যা তাদের প্রথমে আপনার কম্পানি নিয়ে আসে।

এই ধরনের পরিস্থিতিতে, একটি ব্লগ আকারে কনটেন্ট তৈরি তাদের এই পর্যায়ে সাহায্য করতে পারে, তাদের পরবর্তীতে নিয়ে যেতে পারে।

 

 

3. আপনার কনটেন্ট প্রচার করতে বিজ্ঞাপন ব্যবহার করুন

 

একটি ব্যবসার জন্য সামগ্রী তৈরি করার সময়, ডিজিটাল মার্কেটিং কৌশলটি মাঝারি মানের সামগ্রীর ‘অনেক’ তৈরি করা নয়, তবে মূল লক্ষ্য হওয়া উচিত উচ্চ-মানের কনটেন্ট তৈরি করা যদিও এটি সংখ্যায় কম হয়।

তারা এটি বলে, কম সবসময় বেশি। তাই আপনার কনটেন্ট পরিমাণের উপর জোর দেওয়ার পরিবর্তে আপনার কনটেন্ট মানের দিকে মনোনিবেশ করুন।

এবং একবার আপনার হাতে মানসম্পন্ন কনটেন্ট পেয়ে গেলে, নিশ্চিত করুন যে আপনি এইমাত্র তৈরি করা মানসম্পন্ন কনটেন্ট মার্কেটিং একটি ভাল পরিমাণ বিনিয়োগ করেছেন।

আরো পড়ুনঃ

ডার্ক ওয়েব কি | ডার্ক ওয়েব কিভাবে অ্যাক্সেস করতে হয় | ডার্ক ওয়েব কি বৈধ

জেনে নিন ডিজিটাল মার্কেটিং কি | ডিজিটাল মার্কেটিং এর প্রয়োজনীয়তা

সমস্ত সোশ্যাল মিডিয়া ফোরামে বিজ্ঞাপনের সরঞ্জাম রয়েছে যা বৃহত্তর দর্শকদের কাছে পৌঁছানোর জন্য ব্যবহার করা যেতে পারে। আপনার অডিয়েন্সদের কাছে আপনার কনটেন্টের উচ্চ ক্ষমতা প্রদর্শন করতে এবং তাদের আপনার সাইট/ পেইজ দেখার জন্য আকৃষ্ট করতে এবং অবশেষে আপনার কাছ থেকে কেনার জন্য এই সরঞ্জামগুলি আপনার একজন উদ্যোক্তা হিসাবে ঠিক যা প্রয়োজন।

4. আপনার বৃদ্ধি এবং ব্যর্থতা ট্র্যাক রাখুন

আপনি যে ফলাফল পাচ্ছেন তা যাচাই না করে আপনি একটি দিক দিয়ে কঠোর পরিশ্রম করতে পারবেন না।

উদাহরণস্বরূপ, অনুমান করুন যে আপনি সঠিক দর্শকদের উপর ফোকাস করে কনটেন্ট তৈরি করছেন, তাদের সঠিক বার্তা দিচ্ছেন, কিন্তু আপনি সঠিক সময়ে তা দিচ্ছেন না।

আপনার কনটেন্ট আপনাকে প্রত্যাশিত ফলাফল ফিরিয়ে দিচ্ছে কিনা তা পরীক্ষা না করেই, এটি আপনার ব্যবসার যে ক্ষতি করছে তা অনুধাবন না করেই আপনি বারবার একই ভুল করতে থাকেন।

এবং এই কারণেই আপনার বৃদ্ধি এবং ব্যর্থতার ট্র্যাক রাখা খুবই গুরুত্বপূর্ণ।

আপনি যে কনটেন্ট তৈরি করছেন তাতে আপনি কী প্রতিক্রিয়া পাচ্ছেন তা আপনাকে জানতে হবে। আপনার তৈরি করা একটি নির্দিষ্ট ধরণের কনটেন্ট পরে বিক্রয় বেড়েছে কিনা তার রেকর্ডগুলি আপনাকে দেখতে হবে।

আজকাল, ডেটা সংগ্রহটি বেশ সহজ কারণ এই সমস্ত অ্যাপ্লিকেশনগুলি আপনাকে আপনার পোস্টগুলি কীভাবে করছে তার একটি বিশদ বিশ্লেষণ প্রদান করে।

আপনার বিষয়বস্তু কতটা ভাল বা কতটা খারাপ করছে তা পরীক্ষা করার জন্য এইগুলি আপনার জন্য সেরা উৎস হতে পারে। আপনার পৃষ্ঠার ভিউ, অর্গানিক ট্র্যাফিক এবং আপনার পৃষ্ঠা থেকে কতজন বাউন্স ব্যাক হয়েছে এবং কতজন CTA ব্যবহার করে ক্রেতাতে রূপান্তরিত হয়েছে সে সম্পর্কে সমস্ত তথ্য এই উত্সগুলি থেকে পুনরুদ্ধার করা যেতে পারে যাতে আপনি একটি বিষয়বস্তু নির্মাতা হিসাবে কতটা ভাল করছেন তা দেখতে।

এটি আপনাকে আপনার সম্ভাবনাকে সর্বাধিক করতে এবং আপনার অনুশীলনগুলি থেকে সর্বাধিক লাভ করতে সহায়তা করবে। আপনি আপনার কনটেন্ট তৈরির কৌশলগুলিকে পুনরায় বিশ্লেষণ করতে সক্ষম হবেন এবং এটিকে আপনার ব্র্যান্ডের জন্য আরও কার্যকর এবং উপকারী করতে তাদের পরিবর্তন করতে পারবেন।

যদিও ব্যর্থতাগুলি আপনাকে আপনার ভুলগুলি বুঝতে সাহায্য করে এবং সেই ভুলগুলির পুনরাবৃত্তি না করার জন্য আপনাকে অনুপ্রাণিত করে, অন্যদিকে, বৃদ্ধি আপনার জন্য একটি চালিকা শক্তি হিসাবে কাজ করে যে আপনার কাজ প্রত্যাশিত ফলাফল তৈরি করছে এবং এইভাবে আপনি একই দিকে আরও কঠোর পরিশ্রম করছেন।

 

 

সর্বশেষ কথাঃ

কনটেন্ট তৈরি করা একটি বিশাল দায়িত্ব কারণ সমগ্র ব্যবসার চিত্র আপনার তৈরি করা কনটেন্ট উপর ভিত্তি করে। আপনি যদি নিশ্চিত করতে চান যে আপনার ব্যবসা ভাল করছে, তাহলে আপনাকে আপনার কনটেন্ট কে সেরা করতে হবে!

এবং যখন কন্টেন্ট ক্রিয়েটরদের অনেক চাপ থাকে কারণ তারা শ্রোতাদের জন্য একটি কম্পানির ইমেজ তৈরি করছে, তাদের বুঝতে হবে যে একজন সফল কন্টেন্ট ক্রিয়েটর হতে হবে; তাদের গ্রাহকদের ক্রিয়াকলাপগুলি পড়তে হবে এবং তাদের সবচেয়ে বেশি আগ্রহী কী তা জানতে হবে। এটি তাদের আরও ভাল এবং আরও আকর্ষক কনটেন্ট তৈরি করতে সহায়তা করবে৷

মার্কাস শেরিডান যেমন বলেছেন, ” দারুণ কনটেন্ট হল বিশ্বের সেরা বিক্রয় সরঞ্জাম।”

 

1 thought on “কনটেন্ট ক্রিয়েটর কি | কিভাবে একজন কনটেন্ট ক্রিয়েটর হতে হয়”

Leave a Comment